মেইন ম্যেনু

জঙ্গী হামলার প্রতিবাদে রাবিতে র‌্যালি ও মানববন্ধন

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: জঙ্গী হামলা এবং দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের ওপর আক্রমণের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) র‌্যালি ও মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ।

সোমবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের করেন বিভিন্ন বিভাগের দেড় শতাধিক শিক্ষকরা। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান সড়ক ও অন্যান্য গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে মিলিত হন।

শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক রকীব আহমেদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন সাবেক ভিসি আবদুস সোবহান, সমাজকর্ম বিভাগের শিক্ষক সাবেক ছাত্র উপদেষ্টা ছালেকুল আরেফিন মাতিন, শিক্ষক সমিতির সাবেক সভাপতি আনন্দ কুমার সাহা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, দেশ যখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে, ঠিক তখনই জঙ্গীগোষ্ঠী একের পর এক হত্যাকা- ঘটিয়ে যাচ্ছে। তারা মানুষের মাঝে ভয়ের সংস্কৃতি তৈরি করছে। পূর্বে মাদ্রাসার ছাত্রদেরকে জঙ্গীবাদে ব্যবহার করা হতো। তবে এখন বিত্তশালীদেরকে মগজধোলাই করে জঙ্গীবাদে ব্যবহার করা হচ্ছে। জঙ্গীবাদকে প্রতিহত করতে এখনই সবাইকে ঐক্যবদ্ধ হতে আহ্বান জানান বক্তারা।

এদিকে হামলার প্রতিবাদে ক্যাম্পাসে র‌্যালি ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের রাকসু ভবনের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশ বক্তারা আরো বলেন, শিক্ষার সাথে সংস্কৃতির চর্চা না থাকায় শিক্ষার্থীরা জঙ্গি হামলার সাথে সম্পৃক্ত হচ্ছে। তাই শিক্ষার সাথে সংস্কৃতির প্রসার ঘটাতে আহ্বান জানান বক্তারা।

সমাবেশে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি আব্দুল মজিদ অন্তর, উদিচীর সভাপতি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক গোলাম সারওয়ার। বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক দিলিপ রায়, ছাত্র ইউনিয়নের আসিফ প্রমুখ।