মেইন ম্যেনু

জনপ্রিয়তা হারাচ্ছে ফেসবুক ম্যাসেঞ্জার

ফেসবুক এবং ইন্সট্রাগ্রাম অ্যাপসের মধ্যে জনপ্রিয়তায় এখনও শীর্ষে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের তরুণদের মধ্যে ম্যাসেঞ্জার এবং স্ন্যাপচ্যাট জনপ্রিয়তা হারাচ্ছে। ভেনচার বিটের এক প্রতিবেদনে বলা হয়েছে, এক হাজার কলেজ শিক্ষার্থীদের মধ্যে জরিপ করে দেখা গেছে বাতিল অ্যাপসগুলোর তালিকায় ফেসবুক ম্যাসেঞ্জার, স্ন্যাপচ্যাট, ফ্রি ডিজিটাল ওয়ালেট ভেনমো এই তিনটি প্রথম সাঁরিতে রয়েছে।

২০১৫ সালে বৃহত্তর মোবাইল অ্যাপস নির্ধারণ করার জন্য পাঁচবার জরিপ করা হয়েছে। প্রতিটি জরিপে ফেসবুক ম্যাসেঞ্জার, স্ন্যাপচ্যাট, ভেনমো দিনকে দিন নিজেদের জনপ্রিয়তা হারাতে থাকে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই লিস্টটি কিছুটা বিভ্রান্তিকরও বটে। যদিও যুবকদের মধ্যে জনপ্রিয়তা হারানোর কথা বলা হচ্ছে, চলতি বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে পেপালের পর ভেনমো পেমেন্ট অ্যাপস হিসেবে সর্বোচ্চ আছে। সেপ্টেম্বর হিটের আগে ড্রপ আপ সেবা চালু থাকা পর্যন্ত তাদের অ্যাপসের জনপ্রিয়তা উঠতি পর্যায়ে ছিল।

ফেসবুক ম্যাসেঞ্জার ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত খুব কম জনপ্রিয়তা বৃদ্ধি করতে পেরেছে। যেখানে ফেসবুক অ্যাপসের জনপ্রিয়তা এই সময়ে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। ফেসবুক ছয়বার পর্যন্ত প্রিয় অ্যাপস হিসেবে রিপোর্টে জায়গা পেয়েছে ম্যাসেঞ্জারের তুলনায় ।

প্রতিবেদনটি বলা হয়েছে ম্যাসেঞ্জারকে আরও উন্নত করতে নতুন ধারার সৃষ্টি করবে। নতুনরাই এই অ্যাপ বেশি ব্যবহার করছে যা দ্বারা প্রজন্মকে প্রভাবিত করার সুযোগ এখনও ম্যাসেঞ্জারের রয়েছে। তবে ট্যাক্সি ক্যাব সেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবারের সাথে অংশীদারিত্বের প্রভাবে জনপ্রিয়তা কমতে পারে বলেই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।