মেইন ম্যেনু

জন্মদিনে ব্র্যাডম্যান সম্পর্কে ১০টি চমকপ্রদ তথ্য

ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবেই তিনি সবার কাছে পরিচিত। আজ সেই কিংবদন্তি ক্রিকেটার স্যার ডন ব্র্যাডম্যানের ১০৭তম জন্মদিন। ১০৭ বছর আগে আজকের এই দিনেই পৃথিবীর আলো দেখেছিলেন তিনি। শুভ জন্মদিন স্যার ডন ব্র্যাডম্যান।

কিংবদন্তি এই অস্ট্রেলিয়ান ক্রিকেটারের ১০৭তম জন্মদিনে তার সম্পর্কে ১০টি চমকপ্রদ তথ্য রাইজিংবিডির পাঠকদের জন্য তুলে ধরা হলো:

১. ব্র্যাডম্যান ছোট বেলায় ব্যাটিং শিখতেন কিভাবে জানেন? একটি পানির ট্যাংকের নিচে পাটাতনে গলফ বল ছুঁড়ে ক্রিকেট ব্যাট দিয়ে ব্যাটিং শিখতেন কিশোর ব্র্যাডম্যান।

২. স্কুলে ব্র্যাডম্যানের প্রিয় বিষয় ছিল গনিত।

৩. ১৯৩০ সালে ২২ বছর বয়সি ব্র্যাডম্যানের নিজের কম্পোজ করা একটি গান রেকর্ড হয়েছিল। গানের শিরোনাম ছিল, ‘প্রত্যেকটা দিনই আমার জন্য রংধনুর দিন’। এ ছাড়া পিয়ানিস্ট হিসেবে ‘একটি পুরাতন ঢঙের লকেট’ ও ‘আমাদের বাড়ির স্বপ্ন’ নামে আরো দুটি গান রেকর্ড করেছিলেন।

৪. টেস্ট ক্রিকেটে ব্র্যাডম্যানের ব্যাটিং গড় ৯৯.৯৪। ক্যারিয়ারের শেষ ইনিংসে মাত্র ৪ রান করলেই এটি হতো পুরোপুরি ১০০। কিন্তু শেষ ইনিংসে শূন্য রানে আউট হয়ে যান ব্র্যাডম্যান। ইংলিশ স্পিনার এরিক হলিসের বলে আউট হওয়ার পর ব্র্যাডম্যানের মুখ থেকে যে বাক্যটি বেরিয়ে এসেছিল, ‘কাজটা খুব সৌখিন’।

৫. নার্ভাস নাইনটিজ ব্যাপারটি ব্র্যাডম্যানকে কখনোই ছুঁতে পারেনি! অর্থাৎ টেস্ট ক্রিকেটে কখনোই ৯০-এর ঘরে আউট হননি তিনি।

৬. টেস্ট ক্রিকেটে তিনি কখনো স্টাম্পিংয়ের শিকার হননি।

৭. ক্যারিয়ারের ৮০টি টেস্ট ইনিংসের ১০টিতে অপরাজিত ছিলেন ব্র্যাডম্যান।

৮. ১৯৪৮ সালে ভারতের কাথিওয়ারে তাদের সঙ্গে মহারাষ্ট্রের একটি প্রথম শ্রেণির ম্যাচ চলছিল। কিন্তু খেলার মাঝপথে হঠাৎ ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়! কারণ কী জানেন? ওই সময় ৪৪৩ রান নিয়ে ব্যাট করছিলেন কাথিওয়ারের ব্যাটসম্যান বাওসাহিবে নিম্বাকার। প্রথম শ্রেণির ক্রিকেটে ব্র্যাডম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ ছিল ৪৫২ রান। নিম্বাকার ৪৫২ রান টপকালে ব্র্যাডম্যানকে অসম্মান করা হবে ভেবেই ভারতের ওই ম্যাচটি পরিত্যক্ত করা হয়েছিল!

৯. ক্রিকেটে অবদানের জন্য ১৯৪৯ সালে ‘নাইট’ উপাধি পান ব্র্যাডম্যান।

১০. বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করা দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা ২৭ বছর কারাভোগের পর মুক্ত হয়ে কী বলেছিলেন জানেন? বলেছিলেন, ‘ডন ব্র্যাডম্যান এখনো বেঁচে আছেন?’