মেইন ম্যেনু

জমে থাকা ড্রেইন পরিষ্কার করুন এক নিমিষে

বাথরুম, বাথটবের সিঙ্ক অথবা রান্নাঘরের ড্রেইন বন্ধ হয়ে যাওয়া খুব সাধারণ এবং বিরক্তিকর একটি সমস্যা। বিভিন্ন কারণে ড্রেইন বন্ধ হয়ে যেতে পারে। এই ময়লা, নোংরা ড্রেইন পরিষ্কার করতে অনেক ঝামেলা পোহাতে হয়। বাজারে নানান ধরনের রাসায়নিক পণ্য কিনতে পাওয়া যায়। এই পণ্যগুলো দিয়েও ড্রেইন পরিষ্কার করা বেশ কষ্টকর। এইসব কেমিক্যাল পণ্য ব্যবহারের পরিবর্তে ঘরে থাকা উপাদান দিয়ে ড্রেইন পরিষ্কার করতে পারেন। এই উপাদানগুলো দিয়ে সহজে ড্রেইন পরিষ্কার হয়ে যাবে।

১। ডিশ সোপ এবং গরম পানি

ময়লায় বন্ধ হওয়া ড্রেইনে কিছু পরিমাণ ডিশ সোপ ঢেলে দিন। এরপর এক কেটলি গরম পানি ঢালুন। দেখবেন ড্রেইনের সব ময়লা এক নিমিষে দূর হয়ে গেছে। এটি তেল, চর্বি, ময়লা সব দূর করে দেবে। গরম পানি ড্রেইনের তেল চিটচিটে ভাব দূর করে দেয়। এটি সপ্তাহে একবার করুন। দেখবেন ড্রেইনে ময়লা জমার সমস্যা একদম দূর হয়ে গেছে।

২। বেকিং সোডা এবং ভিনেগার

বেকিং সোডা বেইজ এবং সাদা ভিনেগার অ্যাসিড হিসেবে কাজ করে। এই দুটির মিশ্রণ ড্রেইনে জমা থাকা ময়লা, চর্বি সব পরিষ্কার করে দেয়। প্রথমে ড্রেইনের ভিতর থেকে দৃশ্যমান ময়লা বের করে নিন। তারপর ৩/৪ কাপ বেকিং সোডা ড্রেইনে ঢেলে দিন। এরপর ১/২ কাপ ভিনেগার ঢালুন। এভাবে ড্রেইনটি ৩০ মিনিট রাখুন। এবার ড্রেইনে গরম পানি ঢেলে দিন। বেকিং সোডা এবং ভিনেগারের মিশ্রণ ড্রেইন থেকে ময়লা, তেল, চর্বি পরিষ্কার করে দেবে।

৩। হাইড্রোজেন পারক্সাইড

এক কাপ হাইড্রোজেন পারক্সাইডের সাথে এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণটি ড্রেইনে ঢালুন। এই মিশ্রণটি ড্রেইনের ময়লা, তেল, চর্বি জমাট ময়লা সব পরিষ্কার করে দেবে।

৪। লোহার হ্যাঙ্গার

ঘরে পড়ে থাকা হ্যাঙ্গারটিও ড্রেইন পরিষ্কার করার কাজে ব্যবহার করতে পারেন। একটি হ্যাঙ্গার সোজা করে নিন। এটি ড্রেইনের ভিতর দিয়ে চাপ দিন। কিছুটা জোড়ে প্রেশার দিতে হবে যাতে ড্রেইনের জমাট বাঁধা ময়লাগুলো বের হয়ে যেতে পারে। এই পদ্ধতিতে কিছুটা শক্তি প্রয়োগ করার প্রয়োজন পড়বে।

সূত্র: রিডারস ডাইজেস্ট