মেইন ম্যেনু

জল ছেড়ে রাস্তায় যখন গোটা মৎসরাজ্য!

জলে নয়; একবারে জনবহুল রাস্তায় উঠে এসেছে গোটা মৎস রাজ্য। তাও আবার দিব্যি নেচে গেয়ে বেড়াচ্ছে। ভাবছেন, এও কি সম্ভব? হ্যাঁ প্রকৃত মৎস বা মৎস কন্যা না হলেও মৎসবেশে সম্প্রতি যুক্তরাষ্ট্রের কোনে দ্বীপে অনুষ্ঠিত হল মানুষদের এক প্যারেড। মাথার উপর ধূসর আকাশ ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত সত্ত্বেও ৩৩ তম বার্ষিক মৎস্যকন্যা প্যারেডে অংশ নেয় হুল্লোড়বাজরা।

AAbTmuC.img

প্যারেডে মৎস্যবেশে অংশগ্রহণকারী জো বলে: “যদি বৃষ্টিপাত শুরু হয়ে যায় তবে আমরা সবাই মাছ হয়ে যাবো। মনে হবে আমরা সাগর থেকে এসেছি। এটা আরও মজার হবে।”

AAbTmuz.img

ব্রুকলিন থেকে আসা লিয়া পেরোট্টা বলেন, এক দশক ধরে তিনি এই মৎস্য প্যারেডে নিয়মিত মাছের পোশাক পরে আসছেন। উচ্ছ্বসিত কন্ঠে তিনি বলেন: “আজকে একটা জাঁকজমকপূর্ণ দিন।”

১৯৮৩ সাল থেকে শুরু হওয়া এই প্যারেডটি সমুদ্রপ্রেমী পর্যটকদের এক নির্মল আনন্দ দিয়ে আসছে। প্যারোডি নর্তকী জুলি অ্যাটলাস মুজ এই বছরের রানী মৎস্যকন্যা নির্বাচিত হয়েছেন। আর অভিনেতা ম্যাট ফ্রাজার হয়েছেন রাজা নেপচুন।

AAbTBSC.img

গেল বছর ২০১৪ সালে এই মৎস্যপ্যারেডে জলদস্যুর পোষাকে অংশগ্রহণ করে ব্যাপক আলোচিত হয়েছিলেন শহরটির মেয়র বিল দে ব্লাসিও। যদিও এ বছর তিনি অংশ নেননি।