মেইন ম্যেনু

জহির আব্বাসকে আইসিসি সভাপতি চায় পাকিস্তান

সভাপতি ছাড়াই চলছে ইন্টারনশ্যালনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেট সংস্থাটির প্রাক্তন সভাপতি আ হ ম মুস্তফা কামাল পদত্যাগ করার পর এখনো পর্যন্ত সভপতি নির্বাচন করেনি আইসিসি।

প্রস্তাব দেওয়া হয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন সভাপতি নাজাম শেঠিকে। কিন্তু নাজাম শেঠি সভাপতি পদ থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন। পরে পাকিস্তান বেছে নেয় জহির আব্বাসকে।

গত সেপ্টেম্বরে সভাপতির প্রস্তাব পাওয়ার পর নাজাম শেঠিকে সমর্থন করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কিন্তু কিছুদিন আগে নাজাম শেঠি জানান, তিনি আইসিসির সভাপতি পদে বসতে রাজি নন। তবে তিনি পিসিবিকে প্রস্তাব দেন, সভাপতির আসনে যেন পাকিস্তানের প্রাক্তন কোনো টেস্ট ক্রিকেটারকে বসানো হয়। অবশেষে পিসিবি তার কথাই রাখল। সভাপতি হিসেবে পছন্দ করে নিল জহির আব্বাসকে।

আইসিসির পরবর্তী সভাতে নতুন সভাপতি দায়িত্ব নিবেন জহির আব্বাস। জুন মাসের শেষ দিকে বার্বাডোজে আইসিসির পরবর্তী সভা অনুষ্ঠিত হবে।

পিসিবির সমর্থনকে ধন্যবাদ জানিয়ে পিটিআইকে জহির আব্বাস বলেছেন, ‘আমি খুব সম্মানিত বোধ করছি। পিসিবি সভাপতির হিসেবে আমাকে সমর্থন করেছে। আমিও এই দায়িত্ব নিতে আগ্রহী। সভাপতি নির্বাচিত হলে অন্যান্য দলগুলোর সঙ্গে আলোচনা করে পাকিস্তানে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের চেষ্টা করব।’

৬৭ বছর বয়সি আব্বাস পাকিস্তানের হয়ে ৭৮ টেস্ট ও ৬২ ওয়ানডে খেলেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ১০৮ সেঞ্চুরিও হাঁকিয়েছেন তিনি। গত বছর পিসিবির ম্যানেজম্যান্ট কমিটিতে যোগ দেন জহির আব্বাস। জাতীয় দলের পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

প্রসঙ্গত, আগামী ১ জুলাই থেকে আইসিসির সভাপতি হিসেবে দায়িত্ব নিবেন নতুন সভাপতি।