মেইন ম্যেনু

জাককানইবিতে যাত্রা শুরু করল ইংলিশ লিটারেরী ক্লাব

মোঃ ওয়াহিদুল ইসলামঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের(জাককানইবি) শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আন্তঃসম্পর্ক ও ইংরেজী দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল ‘ইনআগুরেশন অব ইঙ্ক’ ইংলিশ ডিপার্টমেন্ট লিটারেরী ক্লাব। আজ ২৮ আগস্ট (রবিবার) বেলা ১২ টায় কলা ভবনের ইংরেজী বিভাগের সেমিনারে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক বিজয় ভূষণ দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম।

বিশেষ অতিথির বক্তব্য তিনি বলেন, ইংরেজী ও সাহিত্যের দক্ষতা বৃদ্ধিতে সহায়ক যে যাত্রা আজ শুরু হল, এটি শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। তিনি এই ইংলিশ লিটারেরী ক্লাবর সাফল্য কামনা করে বলেন, ভবিষ্যতে এ ক্লাব ইংরেজী বিভাগ তথা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের জন্য দেশ বিদেশ থেকে সুনাম বয়ে আনবে।

এর আগে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপিকা উম্মে ফারহানা ও প্রভাষক আব্দুল্লাহ আল মুক্তাদির।

এদিকে অনুষ্ঠানে ইংরেজী বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে উপাচার্যের লেখা উপন্যাস এবং কাব্যের উপর সাহিত্য আলোচনা করেন যথাক্রমে, সহকারী অধ্যাপক ড. শেখ মেহেদী হাসান, প্রভাষক সাখাওয়াত জামিল সৈকত এবং উপাচার্যের ‘ঝুল বারান্দায় মেঘ’ কাব্যের উপর আলোচনা করেন ইংরেজী বিভাগের শিক্ষার্থী মাহমুদা স্বর্ণা।

অনুষ্ঠানে ‘ভূমি ধ্বসের কাব্য’ কবিতাটি আবৃত্তি করেন ইংরেজী বিভাগের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস। কবিতা এবং সাহিত্য আলোচনার পর শিক্ষার্থীদের অংশগ্রহণে ছোট একটি নাটকের অংশ মঞ্চায়িত হয়।

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপিকা উম্মে ফারহানা ও প্রভাষক আব্দুল্লাহ আল মুক্তাদির। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষক ও বিভিন্ন বর্ষের শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানটির উপস্থাপনা করেন ইংরেজী বিভাগের ছাত্রী সানজিদা সানজি।