মেইন ম্যেনু

জাতিসংঘে জয়েশ-ই মোহাম্মদ প্রধানকে নিষিদ্ধের উদ্যোগে চীনের বাধা

পাকিস্তানপন্থী ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের সংগঠন জয়েশ-ই মোহাম্মদের প্রধান মাসুদ আজহারকে সন্ত্রাসী ঘোষণা দিয়ে নিষিদ্ধ করতে জাতিসংঘে ভারতের উদ্যোগে বাধা দিয়েছে চীন। শনিবার বেইজিং বিশেষ ক্ষমতাবলে ভারতের এই উদ্যোগের বিরোধিতা করে বাধা দিয়েছে।

এর অাগেও, চীন বিশেষ ক্ষমতাবলে জাতিসংঘে ভারতের এই উদ্যোগের বিরোধিতা করেছিল; সেই বিরোধিতার মেয়াদ শেষ হওয়ার দুই দিন আগে আবারো বাধা দিলো জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীন। ফলে আগামী তিন মাস পর্যন্ত জাতিসংঘের এই ঘোষণা কার্যত থমকে গেল।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়ান বলেছেন, চলতি বছরের মার্চে জাতিসংঘের ১২৬৭ কমিটিতে মাসুদ আজহারকে সন্ত্রাসী আখ্যা দিতে ভারতের আবেদনে বাধা দেয় চীন। ভারতের ওই আবেদনের পক্ষে-বিপক্ষে বিভিন্ন মতামত রয়েছে। চীনের সর্বশেষ এই বাধার ফলে জাতিসংঘে ভারতের উদ্যোগ ঝুলে থাকলো।

ভারতের পাঠানকোট সেনাঘাঁটিতে হামলার জন্য জয়েশ-ই মোহাম্মদকে দায়ী করে আসছে নয়াদিল্লি। চলতি বছরের এপ্রিলে জাতিসংঘে জয়েশ-ই মোহাম্মদের প্রধানকে নিষিদ্ধে ভারতের দাবির বিরোধতা করে চীন।

ভারতে সন্ত্রাসবাদে জড়িত অভিযোগে চলতি বছরের ফেব্রুয়ারিতে ১১ ব্যক্তি ও একটি সংগঠনকে জাতিসংঘের ১২৬৭ কমিটিতে কালো তালিকাভূক্ত করে নিষিদ্ধের জন্য পাঠায় নয়াদিল্লি।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।