মেইন ম্যেনু

জাতীয় পরিচয়পত্র যাচাইয়ে ইসি-ব্র্যাক ব্যাংক চুক্তি

জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের জন্য নির্বাচন কমিশনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। এ চুক্তি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পার্টনারশিপের অনন্য উদাহরণ।

রোববার ব্র্যাক ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়, ব্র্যাক ব্যাংক লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মামদুদুর রশীদ এবং নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশনস) মো. মহসীন আলী ঢাকায় একটি হোটেলে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ চুক্তির আওতায় গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র ভেরিফিকেশনের জন্য ব্র্যাক ব্যাংককে সার্ভিস প্রদান করবে নির্বাচন কমিশন। প্রথম ব্যাংক হিসেবে নির্বাচন কমিশনের সঙ্গে এ ধরনের চুক্তি স্বাক্ষর করল ব্র্যাক ব্যাংক।

এ চুক্তির ফলে ব্র্যাক ব্যাংক সব গ্রাহকের জাতীয় পরিচয়পত্র ভেরিফিকেশন করতে পারবে। ফলে অ্যাকাউন্ট খোলা ও ব্যাংকিং সার্ভিসে স্বচ্ছতা ও জবাবদিহি আরো নিশ্চিত হবে। পরিচয় জালিয়াতি রোধ করা সম্ভব হবে। ‘গ্রাহক পরিচিতি’ ফর্ম আরো কার্যকর হবে। মোবাইল ব্যাংকিং সেবা প্রদানেও সহায়ক হবে, কেননা বিকাশও ব্র্যাক ব্যাংকের মাধ্যমে এ সার্ভিস গ্রহণ করবে।

ব্র্যাক ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মামদুদুর রশীদ বলেন, ‘এ চুক্তি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের পার্টনারশিপের অনন্য উদাহরণ। এর ফলে ব্যাংকিং খাতে স্বচ্ছতা ও সুশাসন নিশ্চিত হবে। নির্বাচন কমিশনের সহযোগিতা ও বাংলাদেশ ব্যাংকের দিকনির্দেশনায় জাতীয় পরিচয়পত্র প্রকল্পের সুফল ভোগ করবে ব্যাংকিং সেক্টর, যা একটি জাতীয় সম্পদ।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশে ওয়ার্ল্ড ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জোহানেস জাট এবং জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দিন।