মেইন ম্যেনু

জানেন এই নায়িকার প্রেমে উত্তাল ছিল ৩টি দেশ! তাঁকে এখন দেখলে মুগ্ধ হবেন

ছিলেন গায়িকা, পরে হয়েছেন অভিনেত্রী। নিকাহ সিনেমায় অভিনয় করার পাশাপাশি লিড চরিত্রের সবক’টি গানও গেয়েছিলেন। স্কোয়াশ তারকা রহমত খানের সঙ্গে বিয়ে হয় ১৯৮৯ সালে। ৮০র দশকে যাঁরা বড় হয়েছেন তাঁদের মধ্যে এমন কেউ বোধহয় নেই যিনি এই নায়িকার যুগান্তকারী সিনেমাটি দেখেননি। তিনি এখন কেমন, দেখলে অবাক হয়ে যাবেন। ১৯৮২ সালে রিলিজ করেছিল হিন্দি ছবি ‘নিকাহ’। সিনেমাটি যুগান্তকারী নানা সামাজিক কারণে কিন্তু সবার মনে সবচেয়ে বেশি দাগ কেটেছিলেন সিনেমার নায়িকা, ‘সলমা আগা’। পাকিস্তানি বং‌শোদ্ভুত হলেও সলমার জন্ম লন্ডন শহরে। গোটা ৮০র দশক এবং ৯০এর দশকের অনেকটা অংশই তিনি বলিউডে কাজ করেছেন।

তাঁর সব সিনেমার মধ্যে লেজেন্ডারি হিট ছিল ‘নিকাহ’। ২০১০ সালে বিবাহবিচ্ছেদের পরে বিয়ে করেন মনজর শাহকে। সলমা এখন থাকেন দুবাইতে কিন্তু বলিউডের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়নি। এদেশে বহু বার এসেছেন এবং রাজ কপূরের পরিবারের সঙ্গেও আত্মীয়তা রয়েছে তাঁর। সেই সলমা আগাকেই ওভারসিজ সিটিজেন অফ ইন্ডিয়া কার্ড বা ওসিআই মঞ্জুর করল ভারত সরকার। কিছুদিন আগেই তিনি এই বিষয়ে আবেদন করেন। স্বরাষ্ট্র মন্ত্রী তাঁর আবেদন মঞ্জুর করলে কৃতজ্ঞতা স্বরূপ স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখাও করেন সলমা।

ওসিআই কার্ড থাকার অর্থ তিনি বিভিন্ন কারণে সারাজীবনের জন্য ভিসা প্রদান। তিনি একাধিকবার ভারতে আসতে পারবেন এবং প্রত্যেকবার তার জন্য পুলিশকে কিছু জানানোর প্রয়োজন নেই। হয়তো এই নতুন সুবিধার পরে ভারতীয় টেলিভিশনে বা বড়পর্দায় আবার তাঁকে দেখা যাবে।-এবেলা