মেইন ম্যেনু

জানেন কি? ওষুধের পাতায় এই ফাঁকা জায়গাগুলি কেন থাকে?

শুধু পাতাগুলি সুন্দরভাবে সাজানোর জন্য নয়, ওষুধের পাতায় ফাঁকা জায়গা রাখার পিছনে একাধিক কারণ রয়েছে। ওষুধ খাওয়ার সঙ্গে সঙ্গে এই কারণগুলিও জেনে রাখা ভাল।

ওষুধ খাওয়ার সময়ে ট্যাবলেট বা ক্যাপসুলের পাতায় একটা জিনিস কখনও খেয়াল করে দেখেছেন কি? ওষুধের পাতায় দু’টি ওষুধের মধ্যে ফাঁকা জায়গা কেন রাখা হয়? অর্থাৎ দুটি ট্যাবলেট বা ক্যাপসুল একদম গায়ে গায়ে থাকে না। একটির থেকে আর একটি ওষুধের মধ্যে সামান্য হলেও তফাত থাকে।

বিভিন্ন মহল থেকে বেশ কয়েকটি কারণের কথা বলা হচ্ছে। প্রথমত, দুটি ওষুধ একেবারে গায়ে গায়ে রাখলে কেমিক্যাল রিঅ্যাকশন হতে পারে। ফলে সেই ওষুধ খেলে সুস্থ হওয়ার বদলে রোগী উল্টে অসুস্থ হয়ে পড়তে পারেন। অনের ট্যাবলেট অথবা ক্যাপসুলে একটি মাত্র ওষুধ থাকে। ফলে, তার চারপাশে ফাঁকা জায়গা না রাখলে ওষুধের পাতার পিছনে দাম, এক্সপায়ারি ডেট, ব্যাচ নম্বর-সহ প্রয়োজনীয় তথ্য লেখার জায়গা থাকে না। তাই ওষুধের চারপাশে কিছুটা জায়গা অতিরিক্ত রাখতেই হয়।

আবার অনেক ওষুধই দোকানে পাতা থেকে কেটে খুচরো বিক্রি করা হয়। ফলে একটি অথবা দুটি ওষুধ কেটে খুচরো বিক্রি করলে ওষুধের পাতার পিছনে থাকা গুরুত্বপূর্ণ তথ্যগুলিও কেটে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ওষুধগুলির মাঝের ফাঁকা জায়গার উল্টোদিকে এক্সপায়ারি ডেট, দাম-সহ তথ্যগুলি দেওয়া হয়, যাতে পাতা থেকে কেটে খুচরো ওষুধ বিক্রি করলেও তথ্যগুলি ওষুধের পাতার পিছনে থেকে যায়।

ফলে শুধু পাতাগুলি সুন্দরভাবে সাজানোর জন্য নয়, ওষুধের পাতায় ফাঁকা জায়গা রাখার পিছনে একাধিক কারণ রয়েছে। ওষুধ খাওয়ার সঙ্গে সঙ্গে এই কারণগুলিও জেনে রাখা ভাল।