মেইন ম্যেনু

জানেন কি ছারপোকারও পছন্দের রং রয়েছে

বিছানায় শুয়ে আরামে ঘুমাচ্ছেন, আর হঠাৎই ছারপোকার কামড়ে অতিষ্ঠ হয়ে আরামের ঘুমটা গেল ভেঙে। সত্যিই বড় বিরক্তিকর অভিজ্ঞতা। ছোট ছোট পোকাগুলোকে বিছানা থেকে তাড়ানোও ভারী মুশকিল। একেবারে যেন ঘাপটি মেরে লুকিয়ে থাকে বদমাশ পোকাগুলো।

সম্প্রতি ইউনিভার্সিটি অব ফ্লোরিডা আর লিংকনের ইউনিয়ন কলেজের গবেষকেরা বোঝার চেষ্টা করেছেন, লুকানোর জন্য ছারপোকাদের বিশেষ কোনো রঙের জায়গা পছন্দ কিনা। এটা বোঝার জন্য তারা ল্যাবে পরীক্ষাও চালান, যেখানে বেশ কিছু রঙের কার্ডবোর্ড এনে রাখা হয়, আর মাঝে একটা ছারপোকা এনে ছেড়ে দেওয়া হয়। দেখা যায়, অধিকাংশ ছারপোকাই লাল আর কালো রঙের মত গাঢ় রঙের বোর্ডে লুকানোর জন্য জায়গা খুঁজে নেয়, অন্যদিকে তারা সবুজ আর হলুদের মত রং এড়িয়ে যাবার চেষ্টাই বেশি করে। আগে মনে করা হত যে রক্তের রং লাল দেখে হয়তো ছারপোকারা লাল রং বেশি পছন্দ করে, কেননা তারা রক্ত খেয়েই বাঁচে।

তবে এ পরীক্ষার পর গবেষকেরা মনে করছেন, ছারপোকাদের নিজেদের গায়ের রং লালচে দেখেই হয়তো লুকোনোর সুবিধার জন্য তারা এ রংটা বেছে নেয়। আবার রং বাছাই এর ব্যাপারটা সব বয়সে বা অবস্থায় সমান নয়। তাই দেখা যায়, ছারপোকা একা থাকলে যে রং বেছে নেয়, দলে থাকলে অন্য রং বাছেউআবার বয়স্ক পোকার পছন্দসই রং কম বয়সী পোকার চেয়ে আলাদা।

শুধু তাই নয়, পুরুষ আর মেয়ে ছারপোকার রঙের পছন্দও আলাদা। আবার অধিকাংশ পোকাই হলুদ বা সবুজ রং এড়ানোর কারণ হিসেবে গবেষকেরা ধারণা করছেন, পোকাগুলো এসব উজ্জ্বল জায়গাকে আলোকিত মনে করে অনিরাপদ বোধ করে। এসব বিষয় ছারপোকা দমনে ভবিষ্যতে কাজে দিবে বলেই আশা করছেন তারা।