মেইন ম্যেনু

জানেন কি পুরুষের হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বেশি

পুরুষ হওয়ার কারণে নারীর তুলনায় কয়েকটি রোগে ভোগার সম্ভাবনা বেশি থাকে পুরুষদের। আর এসব রোগের মধ্যে রয়েছে বিপজ্জনক হৃদরোগ ও ডায়াবেটিস। সম্প্রতি এক গবেষণায় পুরুষদের এ রোগগুলোর বাড়তি ঝুঁকির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এতে গবেষকরা জানিয়েছেন, ডায়াবেটিস ও হৃদরোগ ছাড়াও বাড়তি ওষুধ ও অ্যালকোহল সেবনজনিত সমস্যায় পুরুষদের ঝুঁকি বেশি। আর এ কারণে পুরুষদের মৃত্যুর হারও নারীদের তুলনায় বেশি। গবেষণাপত্রটির প্রধান লেখক মাইকেল এইসেনবার্গ।

তিনি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের গবেষক। তিনি বলেন, ‘প্রজননক্ষম বয়সের পুরুষেরা সাধারণত বড় সমস্যা না হলে চিকিৎসকের কাছে যেতে চান না। তার বদলে তারা নিজেরাই নানা ওষুধ কিনে তা সেবন করেন।’এইসেনবার্গ আরো বলেন,‘বহু সময়েই সন্তান জন্মদানের প্রক্রিয়ায় এ ধরনের ব্যক্তিদের চিকিৎসকের দ্বারস্থ হতে হয়।

আর এ সময়টিই তাদের চিকিৎসাব্যবস্থার সঙ্গে সংযুক্ত করার একটি সুযোগ।’গবেষকরা এ বিষয়টি জানার জন্য ২০০১ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত এক লাখ ১৫ হাজার সন্তান জন্মদানে সমস্যা হচ্ছে এমন পুরুষের ওপর সমীক্ষা চালান। এতে তাদের স্বাস্থ্যের সঙ্গে অন্য সাধারণ মানুষের স্বাস্থ্য তুলনা করা হয়।

এতে জানা যায়, সমীক্ষার আওতাধীন পুরুষদের চিকিৎসাকাজে অবজ্ঞার পাশাপাশি স্থূলতা, ধূমপান ও স্বাস্থ্যগত সমস্যার সঙ্গে হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বেশি। এ ধরনের পুরুষদের গড় বয়স ৩০ বছর বলে জানান আইসেনবার্গ। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটি জার্নালে।