মেইন ম্যেনু

জানেন কি, ফেসবুকে আসছে নতুন চমক

লাইক, কমেন্ট, শেয়ার— ফেসবুকে যে কোনও পোস্টে সাধারণত এই তিনটি বাটন সকলেই দেখতে পান। এ বার এর সঙ্গে আরও ২টি নতুন বাটন যোগ হতে চলেছে, Want এবং Collect. এ ভাবেই নিঃশব্দে ই-কমার্সে পা রাখছে ফেসবুক। বরং বলা ভালো ইতিমধ্যেই রেখে ফেলেছে।

গত বছর অক্টোবর থেকে পরীক্ষামূলক ভাবে এই দু’টি বাটন যোগ করা হয়েছিল। যদিও এই বাটন ফিচার করত বিশ্বের কয়েকটি দেশে। আসলে ১০০ কোটি অ্যাক্টিভ ব্যবহারকারীর এই বিপুল ক্রেতার ভাণ্ডার যে কোনও বিপণন সংস্থার কাছেই লোভনীয় তা নিয়ে সন্দেহ নেই। আর এখানেই বাজিমাত করছে ফেসবুক। ভিক্টোরিয়াস সিক্রেট, ফ্যাব, কর্‌স, ওয়ে ফেয়ার-এর মতো বেশ কিছু সংস্থা ফেসবুকের সঙ্গে হাত মিলিয়েছে। তাদের নিজস্বঅ্যালবামও তৈরি হয়েছে। যা ব্যবহারকারীদের পেজে দেখা যাবে।

কালেকশন্স নামে একটি আলাদা ফিচারের মধ্যে এই অ্যালবাম থাকবে বলে জানিয়েছে ফেসবুক। সেখানে যদি সম্ভাব্য ক্রেতার কোনও জিনিস পছন্দ হয়, তবে এই দুই বাটন কাজে আসবে। এখানে প্রোডাক্ট সম্পর্কে যাবতীয় তথ্য দেওয়া থাকবে। এই দুই বাটনে ক্লিক করে যে কোনও ব্যবহারকারী নিজের উইশলিস্ট তৈরি করতে পারেন, অথবা সরাসরি কিনেও ফেলতে পারেন। এতে ফেসবুকের কী লাভ হবে? প্রত্যেকটি সফল কেনাকাটিতে ফেসবুক লভ্যাংশ পাবে। যদি সংশ্লিষ্ট সংস্থাগুলি ব্যবসা বাড়াতে সক্ষম হয়, সে ক্ষেত্রে তারা আরও বেশি বিজ্ঞাপনও দেবে। সেখান থেকেও লক্ষ্মীলাভ।



« (পূর্বের সংবাদ)