মেইন ম্যেনু

জানেন কি, বিমানে কেন মোবাইল বন্ধ করে রাখতে হয়?

বিমানে ওঠার পরই বিমানসেবিকা ঘোষণা করেন, দয়া করে আপনাদের মোবাইল ফোনটি নিষ্ক্রিয় করুন। আপনি নিশ্চয়ই টুক করে সেই কাজটি করে নিলেন। যারা বিমানে নতুন যাত্রী তারা হয়তো অবাকই হবেন।

তবে বিমানে কেন মোবাইল বন্ধ রাখতে হয় জানেন কি? বলা হয়, মোবাইলের তরঙ্গে বিমানের বিদ্যুৎ এবং টেলিকমিউনিকেশন সিস্টেমে ক্ষতি হতে পারে। এ ঘটনা যে হতে পারে না, এমন নয়। কিন্তু বিরল। আসল কারণটি অবশ্য অন্য।

মোবাইল যদি বন্ধ বা এয়ারপ্লেন মোডে না থাকে তাহলে তা পাইলট এবং এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের মধ্যে যোগাযোগে বাধা সৃষ্টি করে। ফোন স্পিকারে রেখে কথা বললে যেমন অস্পষ্ট শোনা যায়, সেরকমই শুনবেন পাইলট।

এমনকি ‘কোঁ-কোঁ’ শব্দ হতে পারে পাইলটের সাউন্ড সিস্টেমে। যদিও সাধারণ যাত্রীদের ফোন খোলা থাকলে তেমন সমস্যা না হওয়ার সম্ভাবনাই বেশি বলে মনে করেন বিশেষজ্ঞরা। কেননা তারা ককপিটে যান না।

তবে হালফিলে বেশ কয়েকটি বিমান পরিবহন সংস্থা বিকল্প ব্যবস্থা করেছে। এতে ফোন চালু রাখতে সমস্যা হয় না। বেশকিছু ইন্টারন্যাশনাল বিমানে উন্নত প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। যার ফলে এড়ানো যাবে এ সম্ভাবনা। বিমানে থাকা অবস্থাতেই ক্রু মেম্বাররাও নিশ্চিন্তে মোবাইল ফোনে কথা বলতে পারবেন।puf