মেইন ম্যেনু

জান্নাত এবং জাহান্নাম থাকার প্রমাণ আছে কি? (ভিডিও)

জাকির নায়েকের নিকট একজন সেলস ম্যানেজার প্রশ্ন করল, ‘জান্নাত ও জাহান্নাম থাকার কোন প্রমাণ আছে কি? আমরা মৃত্যুর পড়ে এসব পাব কীভাবে? আমি কোন ধর্মের অনুসারী নই’।

উত্তরে জাকির নায়েক বলেন, আপনার প্রশ্ন হল একজন সাধারণ মানুষ কীভাবে জানবে জান্নাত ও জাহান্নাম বলে সত্যি কিছু আছে কিনা?

দেখুন আপনি যদি কোন জঙ্গলে ভ্রমণের জন্য যান, তখন আপনি জানবেন না যে ঐ জঙ্গলে কোন কোন গাছের ফল বিষাক্ত হয়ে রয়েছে। তখন আপনার বিশেষজ্ঞদের সহযোগিতা নিতে হবে এবং তারপর তার মতামতের ভিত্তিতে গাছের ফল খেতে পারবেন। তখন তো আর আপনি বলবেন না, আমি একজন মানুষ, আমকি ইচ্ছা হলে নিজেকে শেষ করে দিব।

পবিত্র কোরআনের নাহল সুরায় রয়েছে, কোন কাজ করার পূর্বে অবশ্যই অভিজ্ঞদের কাছ থেকে জেনে নিন। সবকিছুর অভিজ্ঞতা কার রয়েছে? অবশ্যই, আমাদের সৃষ্টিকর্তার। তাহলে অবশ্যই তিনি আমাদের সকল পথ দেখাবেন।

আপনি যদি কোন পাওয়ারে বিশ্বাসে করেন, তাহলে অবশ্যই আপনি আল্লাহ্‌কে বিশ্বাস করেন। অর্থাৎ, সবকিছু সৃষ্টির পেছনে অবশ্যই কোন শক্তি আছে। যারা এই উক্তি বিশ্বাস করেন তারা অবশ্যই সৃষ্টিকর্তার বিশ্বাস করেন। তবে সকলের বিশ্বাস একের চেয়ে অন্যের আলাদা। তাই তো বিভিন্ন ধর্মের মানুষ রয়েছে।

জান্নাত, জাহান্নামের পার্থক্য আমরা কীভাবে বুঝতে পারি? মানুষ ভাল বা খারাপ কীভাবে জানা যায়। অবশ্যই তার ব্যবহারে। কোন মানুষ খারাপ এবং কোন মানুষ ভাল এটা নিয়ে কেন আমরা পার্থক্য করতে যাই? প্রতিটি জিনিসের ভাল-খারাপ রয়েছে। ন্যায়ের জন্যই জান্নাত ও জাহান্নামের ব্যবস্থা করা হয়েছে।

ভিডিও দেখার জন্য এখানে ক্লিক করুন