মেইন ম্যেনু

জাপানে নতুন সামরিক নীতির বিরুদ্ধে বিক্ষোভ

বিদেশে সেনা মোতায়েনের অনুমতি দিয়ে পাস হওয়া নতুন আইনের প্রতিবাদে জাপানে বিক্ষোভ করেছে কয়েক হাজার লোক। রোববার দেশটির জাতীয় সংসদের বাইরে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

নতুন এ আই্নে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো বিদেশের মাটিতে জাপানি সেনা মোতায়েনের অনুমোদন দেয়া হয়েছে। আইনটি ইতোমধ্যে জাপানের সংসদের নিম্মকক্ষে পাস হয়ে গেছে। এখন এটি উচ্চকক্ষে পাস হয়ে গেলেই চূড়ান্ত আইনের রুপ নেবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে পর সাংবিধানিকভাবে জাপান কেবল আত্মরক্ষা ছাড়া অন্য কোন উদ্দেশে তার সেনাবাহিনীর ব্যবহার নিষিদ্ধ করেছিল। নতুন এই আইন অনুযায়ী, নিজেদের মিত্র কোন দেশের সেনাবাহিনীর ওপর হামলা হলে জাপানি সেনাবাহিনী তাদের সাহায্যে এগিয়ে যেতে পারবে।

রোববার বিক্ষোভে যারা অংশ নিয়েছিলেন মূলত: তারা শিক্ষার্থী ও তরুণ। তাদের দাবি, তারা জাপানের প্রশান্ত মহাসাগরীয় যে সংবিধান রয়েছে তার সুরক্ষা চান। আয়োজকরা জানিয়েছেন, রাজধানী টোকিওতে প্রায় এক লাখ ২০ হাজার বিক্ষোভকারী অংশ নিয়েছে। এছাড়া দেশের অন্যান্য স্থানেও এ ধরণের কর্মসূচি পালন করা হয়েছে। বিক্ষোভকারীদের হাতে যেসব প্ল্যাকার্ড ছিল তাতে লেখা ছিল, ‘যুদ্ধ নয়, শান্তি চাই’, ‘নিরাপত্তা আইন বাতিল কর’, ‘আবের পদত্যাগ চাই’।