মেইন ম্যেনু

জাবিতে ‘উন্নয়ন ভাবনা ও সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শাহাদত হোসাইন স্বাধীন, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের উদ্যোগে ‘উন্নয়ন ভাবনা ফিরে দেখা এবং সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা’ শীর্ষক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে সেমিনারটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আমির হোসেন ও অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক নুরুল হক।

সেমিনারটি দুটি পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে ‘উন্নয়ন ভাবনা ফিরে দেখা’ এবং দ্বিতীয় পর্বে ‘সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা’ বিষয়ে আলোচনা হয়।

প্রথম পর্বে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক আমিরুল ইসলাম চৌধুরী।

এ সময় উক্ত বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক নুরুল হক, বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহম্মদ, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এটিএম নুরুল আমিন, বিশিষ্ট নৃবিজ্ঞানী ও যুক্তরাষ্ট্রের ওরিগন বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক লুমিয়া করিম, Bangladesh Institute of international and strategic studies (BIISS) এর সিনিয়র রিসার্চ ফেলো ড. মাহফুজ কবির এবং ড. আহসান উদ্দিন আহমেদ।

এছাড়াও নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মানস চৌধুরী, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক নাসিম আখতার হোসাইন, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক সাজেদ আশরাফ করিম, লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ ছায়েদুর রহমান এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. মোঃ আকতার মাহমুদ সেমিনারে আলোচনা করেন।

দ্বিতীয় পর্বে সভাপতিত্ব করেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোঃ তাজুল ইসলাম। এ সময় সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার উপর আলোচনা করেন অধ্যাপক শরমিন্দু নীলোর্মি, অধ্যাপক মুস্তাহিদুর রহমান, অধ্যাপক আহাসান উদ্দিন, অধ্যাপক আকতার মাহমুদ।

এসময় আলোচকরা বাংলাদেশের উন্নয়নের সম্ভাবনা, সমস্যা ও সমস্যা সমাধানে করণীয় এবং পঞ্চবার্ষিকী পরিকল্পনার বিভিন্ন ইতিবাচক ও নেতিবাচক দিক নিয়ে আলোচনা করেন।