মেইন ম্যেনু

জাবিতে এক শিক্ষককে অপসারণের দাবীতে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান

টিপু সুলতান (রবিন)-সাভার প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি অধ্যাপক গোলাম মইনুদ্দিনকে সভাপতির পদ থেকে অপসারণ এবং তাকে একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতির দাবিতে ওই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছে।

এদিকে টানা ১৫ দিনের অন্দোলনে অচল হয়ে পড়েছে বিভাগটির শিক্ষা কার্যক্রম।
দুপুরে সমাজ বিজ্ঞান ভবনের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নেয়। বিভাগের সভাপতি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছে শিক্ষার্থীরা।

উল্লেখ্য গত বছর ব্যবহারিক ক্লাস চলাকালে এক শিক্ষার্থীকে লাথি মারার অভিযোগ ওঠে অধ্যাপক গোলাম মইনুদ্দিন চিশতির বিরুদ্ধে। এ ঘটনায় গত বছরের ৪ এপ্রিল ওই শিক্ষকের প্রতি অনাস্থা জানিয়ে উপাচার্যকে চিঠি দেয় শিক্ষার্থীরা। পরে ২০ এপ্রিল ছাত্রছাত্রীদের শারীরিক ও মানসিক নিপীড়নের প্রতিকার এবং একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি চেয়ে আবেদন করলে একটি তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ ঘটনার প্রায় ১০ মাস পর তদন্ত কমিটির সুপারিশক্রমে সিন্ডিকেটের সিদ্ধান্তে আবারও বিভাগটির সভাপতির পদে পুনর্বহাল করা হয় অধ্যাপক গোলাম মইনুদ্দিন চিশতিকে। গত ২৩ মার্চ তিনি সভাপতি পদে যোগদান করে কার্যক্রম শুরু করেন। এ ঘটনায় শিক্ষক-শিক্ষার্থীরা গত ২৭ মার্চ উপাচার্যকে স্মারকলিপি দিয়ে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দেয়। অপসারণের দাবিতে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষায় অংশ নেওয়া বন্ধ করে প্রায় ১৫ দিন ধরে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন ।



« (পূর্বের সংবাদ)