মেইন ম্যেনু

জাবিতে গুম-খুন-ধর্ষণ বিরোধী পথনাটক প্রদর্শিত

শাহাদত হোসাইন স্বাধীন, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তনুসহ সকল গুম-খুন-ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদী পথ নাটক প্রদর্শন করে জাহাঙ্গীরনগর থিয়েটার। গতকাল ১৪ মে সন্ধ্যা ৭ টায় সেলিম আল দ্বীন মুক্তমঞ্চে নাটক দুটি প্রদর্শিত হয়।

প্রথম পথ নাটক ‘দুঃসময়’ এর রচনায় ও দিকনির্দেশনায় ছিলেন জুবায়ের টিপু। দ্বিতীয় পথনাটক ছিলো একটি ফিকশন। যার রচনা ও নির্দেশনায় ছিলেন মাজহারুল ইসলাম মাসুম।

জনসচেতনতা মূলক নাটক দুটিতে তন হত্যা সহ যাবতীয় বিচার হীনতার সংস্কৃতির বিরুদ্ধে প্রতিবাদী শ্লোগান দেওয়া হয়।

নাটক ‘দুঃসময়’ এ ধর্মীয় মৌলবাদ কীভাবে দ্বিমত পোষণ করলে নাস্তিকতার অপবাদ দিয়ে সমাজে যেভাবে দমিয়ে দিচ্ছে তা তুলে ধরা হয়।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর রাজনীতি করবে,সামাজিক -সাংস্কৃতিক সংগঠন করবে।সত্য ও সুন্দরকে স্বাগত জানাতে। অন্যায় ও মিথ্যার বিরুদ্ধে রুখে দাঁড়াবে। কিন্তুু বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রদের নিয়ন্ত্রণ করার যে অপচেষ্টা করে তার প্রতিবাদ জানানো হয়।

প্রতিবাদী শ্লোগানে ছাত্রদের উপর পুলিশী হামলার উস্কানির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রক্টরের অপসারণের দাবি জানানো হয়।

পথ নাটক প্রদর্শনী নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের সভাপতি জুবায়ের টিপু আওয়ারনিউজ বিডি কে বলেন,তনু হত্যা সহ সারাদেশে গুম-খুন-হত্যা দিনকে দিন বেড়েই চলছে,তালমিলিয়ে চলছে শিশু হত্যা। কিন্তুু বিচার বানী আজ প্রকাশ্যে কাঁদে। বিচারহীনতার সংস্কৃতি সমাজকে কুলুষিত করছে। বিচার চেয়ে যারা আন্দোলন করছে প্রশাসন তাদের উপর ছড়াও হচ্ছে।

উল্লেখ্য গত ২৫ এপ্রিল তনুসহ সকল ধর্ষণ হত্যার প্রতিবাদে আহুত হরতালের সমর্থনে ঢাকা-আরিচা মহাসড়কে জাবির বাম সংগঠনের নেতাকর্মীরা অবস্হান করে। তাদের এই অবস্হান কর্মসূচিতে পুলিশী হামলায় প্রক্টরের দায়িত্ব অবহেলার অভিযোগ রয়েছে।

নাটক প্রদর্শনী শেষে ছাত্র হামলায় উস্কানি ও দায়িত্ব অবহেলার অভিযোগে জাবি প্রক্টরের অপসারণ দাবিতে এক প্রতিবাদ মিছিল বের করে জাবি প্রগতিশীক ছাত্রজোট,সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য ও জাবি সাংস্কৃতিক জোট ।

মিছিলে প্রক্টর বিরোধী শ্লোগান দেয়া হয়।