মেইন ম্যেনু

জাবিতে সপ্তাহব্যাপী ‘স্বাধীনতা বইমেলা’ শুরু

শাহাদত হোসাইন স্বাধীন, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের বাংলা সংসদের আয়োজনে সপ্তাহব্যাপী ‘স্বাধীনতা বইমেলা-২০১৬ শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম এ মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দ মোহম্মদ কামরুল আহছান।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. আবু দায়েন। স্বাগত বক্তব্য রাখেন বই মেলার আহবায়ক ড. তারেক রেজা ।

এসময় তারেক রেজা তার বক্তব্যে জানান, ২৭-৩০ মার্চ বাংলা বিভাগের ২২০ নম্বর কক্ষে ‘শিল্প-সাহিত্য-সংস্কৃতি’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। বাংলাদেশের কিছু গবেষণা প্রতিষ্ঠান, সংগঠন, প্রকাশনা সংস্থা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব এতে অংশ নেবেন। বাংলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের প্রকাশিত বই, জার্নাল নিয়ে একটি প্রকাশনা উৎসবও হয় এসময়।

এবারের মেলায় বাংলা একাডেমি, শ্রাবণ, অক্ষর, শিল্পকলা একাডেমি, নজরুল ইন্সটিটিউট, বাংলা সংসদ, বিশ্বসাহিত্য ভবন, ইউপিএল, প্রথমা, কথাপ্রকাশ, রকমারি.কম সহ প্রায় ৪০ টির মতো প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে। আয়োজকরা জানিয়েছেন, বইমেলা চলাকালীন প্রতিদিন সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের সাংস্কৃতিক দল, সিলেটের শাহ আবদুল করীম পরিষদ, নকশীকাঁথা ব্যান্ডসহ স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশন করবে। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, “বাংলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা প্রতিবছর তাদের সৃজনশীল কর্মকান্ড ও গ্রন্থ প্রকাশের মধ্যদিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সুনাম ও গৌরব বৃদ্ধি করছেন।

চিন্তা, চেতনা ও ভাবনা লেখালেখির মাধ্যমে প্রকাশ পায়। লেখা গ্রন্থাকারে প্রকাশ করলে পাঠকের সঙ্গে লেখকের চিন্তার যোগসূত্র ঘটে।” উল্লেখ্য যে, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ৩০ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এ মেলা চলবে।