মেইন ম্যেনু

জার্মান চলচ্চিত্র উৎসবে ‘জালালের গল্প’

বিশ্বের প্রায় হাজারেরও উপরে নতুন নির্মাতার ছবি থেকে মাত্র ২২টি চলচ্চিত্র নিয়ে জার্মানে শুরু হয়েছে ম্যানহেইম-হেইডেলবার্গ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৬৪ তম আসর। আর এই পুরনো আসরে মূল প্রতিযোগিতায় জায়গা করে নিয়েছে দক্ষিণ এশিয়ার একমাত্র ছবি বাংলাদেশের তরুণ নির্মাতা আবু শাহেদ ইমনের প্রথম ছবি ‘জালালের গল্প’।

জানা গেছে, ৬৪ বছর ধরে জার্মানে চলছে ম্যানহেইম-হেইডেলবার্গ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। নিজস্বতা বজায় রেখে ধারাবাহিকভাবে মেধাবী নবীন নির্মাতাদের খুঁজে বের করাই চলচ্চিত্র উৎসবটির প্রধান কাজ। প্রতি বছর নবীন নির্মাতাদের মধ্যে সবচেয়ে বৈচিত্র্যময় নির্মাণ, নিজস্ব গল্প বলার ধরন আর ভবিষ্যতে পৃথিবীর সিনেমায় নিজস্বতা রাখতে পারে এমন সম্ভাবনাময় নির্মাতাদেরকে বিশ্ববাসীর কাছে আলাদাভাবে পরিচয় করিয়ে দেয়। আর তারই ধারাবাহিকতায় ২০১৫ সালে সারা বিশ্বের প্রায় ১০০০ নতুন নির্মাতার ছবি থেকে মাত্র ২২টি চলচ্চিত্রকে খুঁজে নিয়েছে কর্তৃপক্ষ। আর মাত্র ২২টি ছবির মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশের একমাত্র ছবি ‘জালালের গল্প’। এই বছর গোটা দক্ষিণ এশিয়ার একমাত্র প্রতিনিধি জালালের গল্প।

বাংলাদেশ ছাড়াও উৎসবের ‘নবীন মেধাবী নির্মাতা’-ক্যাটাগরির জন্য জালালের গল্পের সাথে লড়বে ডেনমার্ক, উরুগুয়ে, নরওয়ে, মেক্সিকো, চেকপ্রজাতন্ত্র, নেদারল্যান্ড, ইরান, আর্জেন্টিনা, কানাডা, পেরু, এস্তোনিয়া, কাজাখস্তান, ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, তুরস্ক ও মালটার চলচ্চিত্রের সাথে।

জার্মানের এই পুরনো ফেস্টিভালে আমন্ত্রণ পাওয়ায় দারুণ উচ্ছ্বসিত নির্মাতা আবু শাহেদ ইমন। উচ্ছ্বাস প্রকাশ করে ইমন জানান, জার্মানির ম্যানহেইম-হেইডেলবার্গ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এই প্রতিযোগিতায় অংশ নেয়া প্রতিটি চলচ্চিত্রই নির্দ্বিধায় পুরষ্কার পাবার মত। তাই ‘জালালের গল্প’ পুরষ্কার পাবে কিনা জানি না। সব কিছুতে সেরা হবার চাইতেও নিজ দেশের প্রতিনিধিত্ব করতে পারার প্রতিটি সুযোগ-এর চাইতে বড় পুরষ্কার আর কি হতে পারে!