মেইন ম্যেনু

জিন্স কখনোই ধুতে নেই, কারণ জেনে নিন

কাপড় না ধুয়ে কতদিনই বা পরা যায়। পোশাক ময়লা হবে এবং তা ধুতেই হবে। কিন্তু বিশ্বখ্যাত জিনস প্রস্তুতকারী প্রতিষ্ঠান লেভিসের সিইও এবং প্রেসিডেন্ট চিপ বার্গের চিন্তা-ভাবনা আলদা। তিনি জিন্সের প্যান্ট ধোয়ার ঝামেলা থেকে মুক্তি দিতে চান ব্যবহারকারীকে।

তিনি জানান, যে জিন্সের প্যান্টটি পরছেন তা কখনোই ধোয়া উচিত নয়। যারা পরিষ্কার-পরিচ্ছন্ন তারা এ কথা শুনে কপাল কুঁচকেছেন। তাই বলে ময়লা জিন্স কেন পরবেন? সারাদিন যারা বাইরে ব্যস্ত থাকেন তাদের কাপড় অনেক ময়লা হয়। কিন্তু মি. বার্গ জানান, জিন্সের যেখানে ময়লা হবে সেখানে টুথব্রাশের ব্যবহারেই ময়লা দূর করা সম্ভব।

ফরচুন ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে সিইও জানান, ভালোমানের ডেনিম জিন্স আসলে ধোয়ার প্রয়োজন নেই। তবে খুব বেশি ময়লা হয়ে গেলে ওয়াশিং মেশিনে দেওয়া যেতে পারে। জিন্স ধুলে কাপড়ের ক্ষতি হয়। এ ছাড়া পানিও খরচ হয় যথেষ্ট। আর ডেনিম ধোয়ার আগে অন্তত ছয় মাস পরতে বলা হয়। জিন্স যত কম ধোয়া যাবে এটি ততই ভালো দেখাবে।

প্রতিদিন আমরা জিন্স পরে যেসব কাজ করে থাকি তাই জিন্সকে আরো সুন্দর করে দেয়। যেমন দুই পকেটে হাত পুরে রাখা বা মোবাইলটা বের করা ইত্যাদি কাজে জিন্সের সৌন্দর্য দিন দিন বাড়তে থাকে। ডেনিম জিন্সে এক ধরনের বেগুনী রং থাকে যা জিন্সকে দৃষ্টিনন্দন করে। খুব দ্রুত ধুয়ে ফেললে এই রং নষ্ট হতে থাকে। আর এই রং একবার চলে গেলে জিন্সের সৌন্দর্য উধাও হয়ে যাবে।

নতুন জিন্স প্যান্টের গন্ধ এবং ধোয়ার পর এর গন্ধ সম্পূর্ণ ভিন্ন হয়ে থাকে। বিশ্বের বড় বড় জিন্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান পরামর্শ দেয় যে, জিন্স পরার পর এর ব্যাকটেরিয়া থেকে মুক্তি পেতে ধোয়া উচিত না। তবে ফ্রিজারে রাখলে ব্যাকটেরিয়া থেকে মুক্তি মিলতে পারে। আবার সূর্যের আলো এবং বাতাসে রাখলেও জিন্স আগের মতোই ফ্রেস হয়ে যাবে।