মেইন ম্যেনু

জীবনটাকে মনের মতো করে সাজাতে আজই এই কাজগুলো করা বন্ধ করুন

নিজের জীবনটাকে নিজের মতো করে, স্বপ্নের মতো করে সাজাতে চান সকলেই। কিন্তু অনেক সময়েই নিজের জীবনের অনেক সিদ্ধান্তও সামাজিকতার কারণে, নিজের পরিবারের কারণে শুধু নিজে নেয়া সম্ভব হয় না একেবারেই। কিন্তু এতে করে জীবনের থেকে আশা উঠে যাওয়ার কিছু নেই। মানুষ মাত্রই মানিয়ে নিতে পারেন নিজের পারিপার্শ্বিক সবকিছুর সাথে। তার পরও এতো প্রতিকূলতার মধ্যেও নিজের জীবনটাকে নিজের মতো করে সাজানোর অনেক কিছুই পাবেন। তাহলে নিজেকে সুযোগ দিন না মনের মতো একটি জীবন পাওয়ার জন্য।

১) আপনি যখন থেকে মানুষ কি বলবে, মানুষ কি বলল এই ধরণের চিন্তা নিজের মন থেকে দূরে সরাতে পারবেন তখন থেকেই নিজেকে অনেক বেশি মুক্ত খুঁজে পাবেন। আপনার পেছনটা টেনে ধরে রাখার কিছুই থাকবে না। অনেকে বলতে পারেন, সমাজ নিয়েই মানুষ, কিন্তু এই সমাজ আপনি ভালো করলেও কথা শোনাবে এবং খারাপ করলেও শোনাবে। সুতরাং নিজের জন্য যা ভালো তা ভাবতে দোষ কোথায়, নিজেই ভেবে দেখুন।

২) অন্যের কিছু দেখে মনোকষ্টে ভোগা এবং ঈর্ষান্বিত হওয়া যখন থেকে বন্ধ করতে পারবেন তখন থেকেই নিজেকে অনেক বেশি পরিপূর্ণ এবং সুখী খুঁজে পাবেন। পরশ্রীকাতরতা শুধুমাত্র অতৃপ্তি এবং অপূর্ণতা বাড়ায়, জীবনকে সুখী করতে পারে না।

৩) অন্য আরেকজনকে অনুকরণ করে চলা যখন থেকে ছেড়ে দিতে পারবেন তখনই আপনার নিজস্বতা সকলের সামনে প্রকাশ ভাবে। নিজের এই নিজস্বতাকে যদি আপনি নিজেই স্বীকৃতি না দিতে পারেন তাহলে অন্য কেউ এসে দিয়ে যাবে না। আপনিও আরেকজনের অনুসারী হিসেবেই পরিচিতি পাবেন। সুতরাং অনুকরণ বন্ধ করে নিজের স্টাইল নিজে গড়ে নিন। জীবনটা বেশ ভালোই সাজাতে পারবেন।

৪) নিজের ভেতরের নেতিবাচক চিন্তাটা বের করে ছুঁড়ে ফেলে দিতে পারলে অনেক কিছুই সহজ মনে হবে আপনার কাছে। আপনি যতক্ষণ নিজেই ইতিবাচক কিছু চিন্তা করতে না পারবেন ততোক্ষণ আপনার সাথে ইতিবাচক কিছু ঘটার আশাও করতে পারবেন না। কারণ আপনার নেতিবাচক চিন্তাই সকল ইতিবাচক কাজের মধ্যেও খুঁত খুঁজে বের করে নেবে।

সূত্রঃ elitedaily.com