মেইন ম্যেনু

জেএমবি সম্পৃক্ততা: চবির তিন শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে গ্রেপ্তার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রের ছাত্রত্ব বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার দুপুরের দিকে উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী নির্বাহী ক্ষমতাবলে তাদের ছাত্রত্ব বাতিল করেন।

ছাত্রত্ব বাতিল হওয়া তিন জেএমবি সদস্যই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী। তারা হলেন, নাইমুর রহমান নয়ন, মো. শওকত রাসেল ও ফয়সাল মাহমুদ।

নয়ন কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী থানার পূর্ব সাঞ্জুয়া ভিটা এলাকার মাজহারুল ইসলামের ছেলে। রাসেল কক্সবাজারের মহেশখালী থানার চেয়ারম্যান বাড়ির নুরুল আমীনের ছেলে। ফয়সাল নোয়াখালীর সেনবাগ থানার উত্তর মোহাম্মদপুরের ছায়দুল হকের ছেলে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী তিন ছাত্রের ছাত্রত্ব বাতিলের বিষয়টি নিশ্চিত করে বলেন, নাইমুর রহমান, ফয়সাল মাহমুদ ও শওকত রাসেল জেএমবিতে জড়িত রয়েছেন বলে দাবি করেছে পুলিশ।

তিনজনের বিরুদ্ধে হাটহাজারী থানায় অস্ত্র, বিস্ফোরক ও সন্ত্রাসবিরোধী আইনে তিনটি মামলা করেছে পুলিশ। নগরের কর্ণফুলী থানায় সন্ত্রাসবিরোধী আইনের মামলায় তাদের আসামি করেছে নগর গোয়েন্দা পুলিশ। পুলিশের কাছ থেকে মামলার কাগজপত্র পাওয়ার পর উপাচার্য নির্বাহী ক্ষমতাবলে তাদের ছাত্রত্ব বাতিল করেন।

গত শনিবার দুপুর থেকে রাত পর্যন্ত নগরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তিন ছাত্রকে আটক করে নগর গোয়েন্দা পুলিশ। পরে তাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ওই দিন মধ্যরাত থেকে পরদিন ভোর পর্যন্ত হাটহাজারীর আমানবাজার এলাকায় একটি ভাড়া বাসায় অভিযান চালিয়ে অস্ত্র, গুলি, বিস্ফোরক তৈরির সরঞ্জাম উদ্ধার করে পুলিশ।