মেইন ম্যেনু

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু ১ নভেম্বর

আগামী ১ নভেম্বর রোববার থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে।

শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের সব ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এবার জেএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ আর জেডিসি ৩ লাখ ৫৮ হাজার ৪৮৬ জন। মোট পরীক্ষার্থী ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩। এবার গত বছরের চেয়ে জেএসসি ও জেডিসিত ২ লাখ ৩৫ হাজার ২৪১ পরীক্ষার্থী বেড়েছে।

সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের জন্য কেন্দ্রগুলোর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে পরীক্ষা নিয়ন্ত্রণকক্ষে তথ্য প্রেরণ ডিজিটালাইজেশন করা হয়েছে এবং মন্ত্রণালয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে বলেও জানান তিনি।

নুরুল ইসলাম নাহিদ বলেন, এবার জেএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী এক লাখ ১৮ হাজার ২১৪ জন আর ও জেডিসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৭৭৯ জন। এছাড়া জেএসসি পরীক্ষায় (এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য) বিশেষ পরীক্ষার্থী ১ লাখ ৯ হাজার ৬২০ জন; জেডিসি (এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য) বিশেষ পরীক্ষার্থী ১১ হাজার ৯৫১ জন।

মন্ত্রী বলেন, বিদেশের ৮টি কেন্দ্রে এবার মোট ৫৮৫ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে সৌদি আরবের জেদ্দা কেন্দ্রে ২১৬ জন, রিয়াদে ১৪৮ জন, লিবিয়ার ত্রিপলিতে একজন, কাতারের দোহা কেন্দ্রে ৭৭ জন, আবুধাবিতে ৪৪ জন, দুবাইয়ে ২২ জন, বাহরাইনে ৫৩ জন, ওমানের সাহামে ২৪ জন পরীক্ষার্থী রয়েছে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, বহুনির্বাচনি (এমসিকিউ) ও সৃজনশীল (সিকিউ) প্রশ্নপত্রে দুটি বিভাগ থাকলেও দুটি অংশ নিয়ে একত্রে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে। অর্থাৎ এসএসসির মতো আদালাভাবে দুটি অংশে পাস করতে হবে না। এমসিকিউ ও সিকিউ একই খাতায় পরীক্ষা হবে। এমসিকিউর জন্য ওএমআর বৃত্ত ভরাট করতে হবে না। উত্তরপত্রে সঠিক উত্তরের টিক চিহ্ন দিলেই হয়ে যাবে।

তিনি আরো বলেন, কোনো প্রাকমূল্যায়ন পরীক্ষা ছাড়াই অষ্টম শ্রেণিতে অধ্যয়নত সব শিক্ষার্থীই পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ পাবে। তাদের আলাদা কোনো বৃত্তি পরীক্ষা দিতে হবে না। যেসব শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদানের অনুমোদন নেই, সেসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অনুমোদনপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে পরীক্ষায় অংশ নিতে পারবে। তাছাড়া এবার প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রালপলসি) পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার নির্ধারিত সময়ের অতিরিক্ত ৩০ মিনিট বাড়ানো হয়েছে।

জাতীয় পর্যায়ের প্রাথমিক সমাপনী ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, এটা তুলে দিলে অনেক পরিবারের সন্তান ক্লাসে আসা বন্ধ করে দেবে। তাছাড়া এটা তো স্থায়ী পরীক্ষা নয়। যখন দেশের সব স্কুলের পড়াশোনার মান বাড়বে তখন এক সময় হয়তো এসব পরীক্ষা তুলেও নেওয়া হতে পারে।

সংবাদ সম্মেলনে শিক্ষসচিব নজরুল ইসলাম খান, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেএসসি পরীক্ষার সূচি

১ নভেম্বর বাংলা প্রথম পত্র, ২ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৩ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৪ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর গণিত/সাধারণ গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৯ নভেম্বর ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা; ১১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ১২ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৭ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হাস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি এবং ১৮ নভেম্বর চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে।

জেডিসি পরীক্ষার সূচি

১ নভেম্বর কুরআন মাজীদ ও তাজবিদ, ২ নভেম্বর আকাইদ ও ফিকহ, ৩ বাংলা প্রথম পত্র, ৪ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৯ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ১১ নভেম্বর আরবি প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ১২ নভেম্বর আরবি দ্বিতীয় পত্র, ১৪ নভেম্বর গণিত, ১৫ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ১৬ নভেম্বর সামাজিক বিজ্ঞান (শুধু অনিয়মিত), বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৭ নভেম্বর বিজ্ঞান, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত) ১৮ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হাস্থ্য অর্থনীতি (শুধু অনিয়মিত) বিষয়ের পরীক্ষা হবে।