মেইন ম্যেনু

জেনে নিন, কোন দেশের প্রেসিডেন্টের কোন মোবাইল

শুধু রাষ্ট্র পরিচালনা, সভা, বা অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ নিয়েই ব্যস্ত থাকেন না রাষ্ট্র বা সরকার প্রধানরা। প্রযুক্তির প্রতিও তাদের রয়েছে দুর্বলতা। নামিদামি মোবাইল কোম্পানির নতুন নতুন ব্র্যান্ডের মোবাইল শুধু জনগণ নয়, রাষ্ট্র প্রধানদেরও আকর্ষণ করে। সর্বশেষ প্রযুক্তিযুক্ত মোবাইল ব্যবহার করেন তারাও।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, ভারতের নরেন্দ্র মোদি, পাকিস্তানের নওয়াজ শরীফ থেকে শুরু করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সবাই ব্যবহার করেন ব্র্যান্ডের মোবাইল। নিচে বিশ্বের কোন রাষ্ট্রপ্রধান কোন ব্র্যান্ডের মোবাইল ব্যবহার করেন তা ছবিসহ দেওয়া হল-

ph-Barak-Obama 1

বারাক ওবামা

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার পছন্দের মোবাইল ব্ল্যাকবেরি। যেখানে যান সেখানে তার সঙ্গে থাকে এই ব্র্যান্ডের মোবাইল।

ph-Putin-2

ভ্লাদিমির পুতিন

যদিও মিডিয়ার দাবি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের কোনো মোবাইল নেই। কারণ পুতিনের বক্তব্য, ‘যদি আমার মোবাইল থাকে তা সারাদিন শুধু বাজতে থাকবে।’

ph-Angela-Merkel-3

আঞ্জেলা মার্কেল

জার্মানির চ্যাঞ্জেলর আঞ্জেলা মার্কেল ব্যবহার করেন ব্ল্যাকবেরি জি ১০ ব্র্যান্ডের মোবাইল। শুধু এটি তিনি ব্যবহারই করেন না; সময় পেলে খুঁটিয়ে খুঁটিয়ে দেখেন মোবাইলের বিভিন্ন অপশন।

ph- Narendra-Modi 4

 

নরেন্দ্র মোদি

বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খুবই প্রযুক্তিবান্ধব তিনি। ব্যবহার করেন আইফোন। ফেসবুক ও টুইটারেও তার ফলোয়ারের সংখ্যা অনেক।

ph-Nawaz-Shariff 5

 

নওয়াজ শরীফ

পাকিস্তানের প্রধানমন্ত্রী সাধারণত বেশি ব্যবহার করেন ব্ল্যাকবেরি। অবশ্য তার কানে অন্যান্য ব্র্যান্ডের মোবাইলও থাকে। এর মধ্যে স্যামসংয়ের ফোন অন্যতম।

ph- kim-jong-un 6_1

কিম জং-উন

উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং-উন ব্যবহার করেন স্মার্টফোন। তার ফোনটি তৈরি করেছে তাইওয়ানিজ কোম্পানি এইচটিসি।

ph- Shinzo-Abe 7

শিঞ্জো আবে

এশিয়ার অর্থনৈতিক শক্তির দেশ জাপানের প্রেসিডেন্ট শিঞ্জো আবে। মোবাইল ফোন ভালই ব্যবহার করতে জানে। তাই পছন্দের মোবাইল দিয়ে সেলফি তুলছেন তিনি।