মেইন ম্যেনু

জেনে নিন, চুইংগামের উপকারিতাগুলো কী কী?

ছেলেবেলায় নিশ্চয়ই চুইংগাম চিবিয়েছেন? বেশ কিছুক্ষণ ধরে রং-বেরঙের চুইংগাম চিবিয়ে, তারপর সেটাকে ফোলানো। এসব কাজ ছেলেবেলায় কে না করেছেন? আর ক্লাসের মধ্যে চুইংগাম চিবানোর জন্য কে না শাস্তি পেয়েছেন।

কিন্তু এই চুইংগাম চিবানো কিন্তু মোটেই কী উপকার কিংবা কী অপকার হচ্ছে, তা জেনে নিনি। শৈশব-কৈশোরকালে এই সব কাজ করতে আমাদের সকলেরই ভালোলাগে। তাই করা। কিন্তু আসলে কি সত্যিই চুইংগাম চিবানোর কোনও উপকারিতা রয়েছে? হ্যাঁ, চুইংগাম চিবানোর এমন অনেক উপকারিতা রয়েছে, যা আমাদের জানা নেই। জেনে নিন সেগুলো কী কী-:

১) অনেক সময়েই আমাদের কাজে মন বসে না। একঘেয়ে লাগে। কাজ করতে করতে ঘুম পায়। অর্থাৎ‌, কাজের দিক থেকে সমস্ত মনোযোগ চলে যায়। কাজের প্রতি আমাদের সেই মনোযোগ বা একাগ্রতা ফিরিয়ে আনে চুইংগাম। ২০০৯ সালে প্রকাশিত নিউট্রিশনাল নিউরোসায়েন্স জার্নালে বলা হয়েছে যে, চুইংগাম আমাদের মনোযোগ বাড়ায়।

২) চুইংগাম আমাদের খিদে কমায়। আর এর ফলে আমাদের অতিরিক্ত ওজন বৃদ্ধিও কমে যায়। তবে অবশ্যই সুগারফ্রি চুইংগাম হতে হবে।

৩) মুখের মধ্যে স্বাস্থ্যের দিকে দেখা আমাদের প্রত্যেকের উচিত্‌। তাই যখন আপনি আপনার পছন্দের সুগারফ্রি চুইংগাম চিবাচ্ছেন, তখন জানবেন, সেটি আপনার মুখের মধ্যেকার স্বাস্থ্যের উপকার করছে। সামান্য চুইংগাম দিয়েই ক্যাভিটি রোধ করা যায়।

৪) গবেষকরা বলে থাকেন, মাড়ির সঙ্গে আমাদের মুডের একটা গভীর সম্পর্ক রয়েছে। তাই চুইংগাম চিবানোর সময়ে কোনোভাবেই আমাদের উপর কোনো কাজের চাপ পড়ে না।-জিনিউজ