মেইন ম্যেনু

জেনে নিন ডার্ক চকলেটের ৭টি দারুণ স্বাস্থ্যগুণ

চকলেট ছোট বড় সবার পছন্দ। কিন্তু এই চকলেট খাওয়া নিয়ে রয়েছে নানা বিধি নিষেধ। মুটিয়ে যাওয়ার ভয়ে বড়রা চকলেট খেতে চায় না। অথচ চকলেটে আছে নানা স্বাস্থ্যগুণ। হোয়াইট চকলেটের পরিবর্তে ডার্ক চকলেট খাওয়া শুরু করুন। ডার্ক চকলেট স্বাস্থ্যের জন্য উপকারী, তা হৃৎপিণ্ড সুস্থ রাখার পাশাপাশি কোলেস্টেরল হ্রাস করতে সাহায্য করে থাকে।

১। অ্যান্টি অক্সিডেন্টের উৎস

ডার্ক চকলেটে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড, অ্যান্টি অক্সিডেন্ট আছে যা সাধারণত সবজি এবং ফলে পাওয়া যায়। এক সমীক্ষায় দেখা গেছে ব্লুবেরি এবং জামের মত ফ্ল্যাভোনয়েড পাওয়া যায় ডার্ক চকলেটে।

২। কোলেস্টেরলের লেভেল হ্রাস করে থাকে

ডার্ক চকলেট এলডিএল কোলেস্টরেলের মাত্রা হ্রাস করতে সাহায্য করে থাকে। The Journal of Nutrition থেকে জানা যায়, চকলেট প্লান্ট স্টিরোল(পিএস) এবং কোকো ফ্ল্যাভোনয়েড যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে। নিয়মিত ডার্ক চকলেট রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দিয়ে থাকে।

৩। রক্তচাপ নিয়ন্ত্রণ

ডার্ক চকলেটের ফ্ল্যাভোনয়েড দেহে নাইট্রিক অক্সাইড উৎপাদন করে যা ধমনী রিল্যাক্স করে রক্তচাপ হ্রাস করে থাকে। কোকো এবং ডার্ক চকলেট রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করে রক্তচাপ বাড়িয়ে থাকে।

৪। খাওয়া নিয়ন্ত্রণ

ডার্ক চকলেট খাওয়ার রুচি কমিয়ে দিয়ে থাকে। ১০০ জন ব্যক্তির মধ্যে খাওয়ার আগে মিল্ক এবং ডার্ক চকলেট দেওয়া হয়। যারা ডার্ক চকলেট খেয়ে থাকেন তারা শতকরা ১৭% পর্যন্ত কম ক্যালরি গ্রহণ করেন, যারা মিল্ক চকলেট গ্রহণ করে থাকে তাদের তুলনায়। এটা আপনাকে ওজন কমাতে সাহায্য করে থাকে।

৫। হৃদযন্ত্র সুস্থ রাখতে

ডার্ক চকলেট রক্ত চলাচল এবং ধমনীর জন্য অনেক উপকারী। যা হৃদযন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে। সমীক্ষায় দেখা গেছে সপ্তাহে দুইবার ডার্ক চকলেট খেলে এটি ৩২% পর্যন্ত ধমনীর ব্লক খুলে দিয়ে থাকে। এর বেশি খেলে এই ফল পাওয়া সম্ভব হয় না।

৬। স্ট্রেস দূর করতে

কিছু পরীক্ষায় দেখা গেছে চকলেট স্ট্রেস কমাতে সাহায্য করে। এমনকি হতাশা কাটাতেও ডার্ক চকলেট অনেক কার্যকরী। এটি মেজাজ ভালো করে হতাশা, স্ট্রেস, উদ্বেগ দূর করে থাকে।

৭। ত্বকের যত্নে

ত্বক রক্ষা করতেও চকলেট কাজ করে থাকে। এর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। শুধু তাই নয় রোদে পড়া দাগ দূর করে ত্বকের বলিরেখা দূর করে থাকে।

ডার্ক চকলেটের রয়েছে নানা পুষ্টিগুণ। তবে বেশি পরিমাণে খাওয়া থেকে বিরত থাকা উচিত। প্রতিদিন এক বা দুই টুকরো ডার্ক চকলেট খাওয়া উচিত।