মেইন ম্যেনু

জেনে নিন নিতম্বের মেদ কমানো ও সুগঠিত করার সহজ ৫টি উপায়

খুব শখ করে কিনলেন একজোড়া স্কিনি জিন্স। পরতে গিয়ে মাথায় বাজ। সেকি! কোমর পর্যন্ত যে ওঠানোই যাচ্ছে না! এমন আতংকের মুহূর্ত কাটাতে না চাইলে আজই খেয়াল করুন নিতম্বে অতিরিক্ত মেদ জমেছে কি না। জেনে নিন ভারী নিতম্বের মেদ একদম ঝরিয়ে আকর্ষণীয় ফিগার পাবার এই ৫টি টিপস।

১) কমিয়ে দিন লবণ এবং চিনি খাওয়া

শরীরে খুব দ্রুত পরিবর্তন আনার একটি উপায় হলো, চিনি এবং লবণ খাওয়া কমিয়ে দেওয়া। অতিরিক্ত লবণ এবং চিনি খাওয়ার ফলে মানুষের শরীরে পানি জমে থাকে। দৈনিক ১,৫০০ মিলিগ্রাম সোডিয়াম এবং ২০ গ্রাম চিনি- এই পরিমাণে কমিয়ে আনতে পারলে দ্রুত আপনার শরীর থেকে অতিরিক্ত পানিটুকু ঝরে যাবে। ফলে পানির কারণে যদি শরীর ফুলে থাকে তবে লবণ ও চিনি খাওয়া কমিয়ে দিলে এই সমস্যার সমাধান হয়ে যাবে।

২) প্রচুর পানি পান

পর্যাপ্ত পানি পান করলে শরীরটা থাকবে ঝরঝরে, মাথাব্যাথা কম হবে, এর পাশাপাশি নিয়ন্ত্রণে থাকবে আপনার ক্ষুধা। শরীর ফেঁপে যাওয়াও রোধ হবে। মেটাবলিজম বাড়ার কারণে শরীরে মেদ জমতে পারবে না। পানির কার্যকারিতা বাড়াতে পানিতে যোগ করতে পারেন লেবু এবং আদা।

৩) কার্ডিও ব্যায়ামে গুরুত্ব দিন

আসলেই যদি আপনি চান যে আপনার শরীরের মেদ কমুক, তবে কার্ডিও ব্যায়ামের প্রতি বেশি গুরুত্ব দিতে হবে। সপ্তাহে পাঁচবার ৬০ মিনিট করে কার্ডিও ব্যায়াম করা জরুরী। এই ব্যায়ামের পরে শরীর দিনে অতিরিক্ত ২০০ ক্যালোরি পোড়াতে সক্ষম। এর পর পরই করতে পারেন শুধুমাত্র নিতম্বের জন্য উপকারী কিছু ব্যায়াম।

৪) নিতম্বকে সুগঠিত রাখতে করুন কিছু ব্যায়াম

নিতম্বের ব্যায়াম করলেই যে নিতম্বের মেদ কমবে এমন কোনো নিশ্চয়তা নেই। কিন্তু নিতম্বের কিছু ব্যায়াম করলে পেশী সুগঠিত হবে, আপনি নিজের লক্ষ্যের কাছাকাছি পৌঁছে যাবেন তা ঠিক।

৫) খাদ্যভ্যাসে আনুন পরিবর্তন

প্রচুর ব্যায়াম করলেও খাদ্যভ্যাসে পরিবর্তন না আনতে পারলে মোটের ওপরে লাভ কিছুই হবে না আপনার। টাটকা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন, প্রক্রিয়াজাত জাঙ্ক ফুড থেকে দূরে সরে আসুন যতো দ্রুত সম্ভব। ক্ষুধা মিটে যাবার সাথে সাথে খাওয়া বন্ধ করে দিন, যতই আর এক টুকরো মাংস খেতে ইচ্ছে করুন না কেন। এ ছাড়াও কিছু খাবার আছে যেগুলো মেদ দূর করতে সাহায্য করে। দৈনিক এসব খাবার খাওয়ার চেষ্টা করুন।

মূল: How to Lose Your Extra Junk in the Trunk, POPSUGAR