মেইন ম্যেনু

জেনে নিন নেইমারের বেতন!

বার্সেলোনায় তার বেতন নিয়ে অনেক জলঘোলা হয়েছে। চুক্তি নিয়েও হয়েছিল বিতর্ক। কিন্তু কখনোই জানা যায়নি, কত মিলিয়নে নেইমারকে কিনেছে বার্সেলোনা বা প্রতি মৌসুমে তার বেতন কত। অবশেষে ফুটবল লিকস নামক একটা প্রতিষ্ঠান নেইমারের বেতনের সত্যতা প্রকাশ করেছে। প্রতি মৌসুমে কাতালানরা মাত্র ৫ মিলিয়নইউরো (বাংলাদেশি টাকায় প্রায় ৪৫ কোটি) বেতন দিচ্ছে ব্রাজিল অধিনায়ককে। ২০১৩ সালের জুনের শুরুতেব্রাজিলিয়ান ক্লাব সান্তোস থেকে পাঁচ বছরের জন্য বার্সেলোনায় যোগ দিয়েছিলেন নেইমার। তার চুক্তির সবটুকুরমধ্যস্থতা করেছিলেন নেইমারের বাবা।

লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর পর বর্তমান বিশ্বের সেরা তারকা হিসেবে নেইমারের নামই উঠবে সবার আগে। কিন্তু সেরা খেলোয়াড় হয়েও কম বেতন পান নেইমার। গত মৌসুমে বার্সার হয়ে মাঠ দাপিয়েছেন। অথচ গত মৌসুমে শুয়ে-বসে কাটানো ম্যানচেস্টার ইউনাইটেডের ওয়েন রুনির বেতন ১৬ দশমিক ৮৬ মিলিয়ন ইউরো। নেইমারের তিনগুণেরও বেশি। তবে সবচেয়ে বেশি বেতন পান লিওনেল মেসি। প্রতি মৌসুমে তিনি পান ২২ মিলিয়ন ইউরো। অবশ্য নেইমারের আয়টা বেশি আসে বোনাস থেকে।

বিভিন্ন ভাতা প্রাপ্তিতে ন্যু ক্যাম্প থেকে বেশি সুবিধা পাচ্ছেন নেইমার। বার্সেলোনায় যোগ দেওয়ার সময় চুক্তি স্বাক্ষরের জন্য ৮ দশমিক ৫ মিলিয়ন ইউরো পেয়েছিলেন। এ ছাড়া প্রতি মৌসুমেই তার জন্য বিভিন্ন ভাতা পাওয়ার সুযোগ আছে। এগুলো পারফরম্যান্সের ওপর ভিত্তি করেই পান ব্রাজিল অধিনায়ক। বার্সেলোনার কাছ থেকে প্রতি মৌসুমে কত বোনাস পান, তাও প্রকাশ করেছে ফুটবল লিকস। একদিন মাঠে নামলেও প্রতি মৌসুমে এক লাখ ইউরো পান নেইমার।

৬০ ভাগ ম্যাচ খেললেই ১০.৬২ লাখ ইউরো, বার্সেলোনা ইউরোপে জায়গা পেলে ৬.৩৭৫ লাখ ইউরো, চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্ব পার হলেই ৪.২৫ লাখ ইউরো, লা লীগার শিরোপা জিতলে ৬.৩৭৫ লাখ ইউরো, কোপা দেল রের শিরোপা জয়ে ৮.৫০ লাখ ইউরো, চ্যাম্পিয়ন্স লীগ জিতলে ৮.৫০ লাখ ইউরো, শুধু কোপা দেল রে ও চ্যাম্পিয়ন্স লীগ জিতলে বাড়তি ১০.৬২ লাখ ইউরো, ট্রেবল জিতলে ১৭ লাখ ইউরো এবং ব্যালন ডি’অর পেলে ৪.২৫ লাখ ইউরো পাবেন ব্রাজিল অধিনায়ক।