মেইন ম্যেনু

জেনে নিন ফেসবুক প্রোফাইলের ৯ অজানা তথ্য

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আমাদের বাস্তব জীবনের অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। ঘুমাতে যাওয়ার আগে, কিংবা কোথাও ঘুরতে গেছেন অথবা আড্ডা দিচ্ছেন এমন কোনো সময় নেই যে ফেসবুকে ঢুঁ মারছেন না এমন কাউকে খুঁজে পাওয়া দুস্কর।

কিন্তু ফেসবুকের এমন অজানা কিছু বিষয় আছে যা সচরাচর কেউ জানেন না। চলুন জেনে নেওয়া যাক ফেসবুকের ১০ অজানা বিষয়।

এক. ফেসবুক ম্যাসেঞ্জারে প্রতিনিয়তই অপ্রয়োজনীয় অনেক ক্ষুদেবার্তা আপনার ইনবক্সে আসে। কিন্তু ফেসবুক নিজে অপ্রয়োজনীয় এসব বার্তা আটকে দেয়। এর ফলে আপনি সব বার্তা দেখতে পান না। এসব বার্তা দেখার জন্য ‘মেসেজ রিকোয়েস্ট’ অপশনে গিয়ে ‘ফিল্টারড মেসেজ’ এ ক্লিক করুন।

দুই. আগে ফেসবুক থেকে একটি একটি করে ছবি ডাউনলোড করতে হতো। তবে এখন থেকে ব্যবহারকারীরা ‘অ্যালবাম’ এ গিয়ে এক ক্লিকেই পুরো অ্যালবাম ডাউনলোড করতে পারবেন।

তিন. গেমস রিকোয়েস্ট আপনার পছন্দ নয় কিন্তু প্রতিনিয়তই গেমসের রিকোয়েস্ট আসছে, তবে চিন্তার কোনো কারণ নেই। ফেসবুকেই আছে গেমস ব্লকের সুবিধা। ক্লিক করলেই ব্লক হয়ে যাবে।

চার. ফেসবুক টু-লেয়ার ‘লগ-ইন’ অথেনটিকেশনের সুবিধা আছে। সেটিংসে গিয়ে একটু রদবদল করে নিন। কখন কোন স্থানে ফেসবুক ‘লগ-ইন’ হচ্ছে, নোটিফিকেশন চলে আসবে।

পাঁচ. শুধু ছবি নয়, অ্যালবামও শেয়ার করতে পারেন ফেসবুকে।

ছয়. পছন্দের বন্ধুদের সঙ্গে শুধু চ্যাট করুন, অন্যরা কেউ আপনাকে দেখতে পাবে না।

সাত. আপনি ফেসবুকে কোন পেজ ‘লাইক’ করছেন, তা শুধু আপনার পছন্দের বন্ধুরাই দেখতে পাবেন।

আট. ফেসবুকে ‘প্রোফাইল’ খুলেছিলেন যা এখন ‘পেইজে’ পরিণত করতে চান। ফেসবুকে ঢুকে ‘মাইগ্রেশন’ অপশন ক্লিক করলেই হয়ে যাবে।

নয়. মৃত্যুর পর ‘প্রোফাইল’ কি হবে? তা ঠিক করতে পারবেন। এজন্য ‘সেটিংস’ এ গিয়ে ‘সিকিউরিটি’ অপশনে আপনার পছন্দের ব্যক্তির নাম লিখুন। আপনার মৃত্যুর পর ওই ব্যক্তি ‘ডেথ সার্টিফিকেট’ জমা করলে ফেসবুক আপনার প্রোফাইলকে ‘মেমোরিয়ালাইজড’করে দেবে। আপনি যদি এটা না চান তাহলে ফেসবুক আপনার অ্যাকাউন্ট ডিলিট করে দেবে।



« (পূর্বের সংবাদ)