মেইন ম্যেনু

জেনে নিন, বলিউড তারকাদের আসল নাম !

আপনি যাকে অমিতাভ বচ্চন নামে চেনেন তার আসল নাম কিন্তু অমিতাভ বচ্চন নয়। এ রকম গোবিন্দ, সালমান, ক্যাটরিনা প্রমুখ এমন কি তুমুল আলোচিত সানি লিওন নামটিও আসল নয়। ভাবছেন এ আবার কেমন কথা? এটাই সত্য। বলিউডে এ রকম মেগাস্টারদের অনেকের নামটি তার পোশাকি নাম। মিডিয়ায় কাজ করার সুবাদে বদলে গেছে তাদের নাম। তাহলে কি ছিল বাবা-মায়ের দেওয়া নামটি? আসুন জেনে নিই, কয়েকজন মেগাস্টারের আসল নাম।

রাজ কাপুর : কাপুর পরিবারের অন্যতম আর সবচাইতে বিখ্যাত রাজ কাপুরও নিজের নাম বদলে নিয়েছিলেন। রাজ কাপুরের সত্যিকারের নাম হচ্ছে রণবীর রাজ কাপুর। তবে তার নাম থেকে বদ পড়ে যাওয়া অংশটুকুই নিজের নামে ভরে নিয়েছেন তার নাতি রণবীর কাপুর।

শাম্মী কাপুর : পারিবারিক নিয়মকে অনুসরণ করেই যেন নিজের নাম শমসের রাজ কাপুর থেকে শাম্মী কাপুর করে নিয়েছিলেন এই কাপুর-পুত্র।

অশোক কুমার : বলিউডের ছবিপাড়ায় দাদুমনি বলে বিখ্যাত এই অশোক কুমারের আসল নাম অনেকটা সাবেকি ধাঁচের। অশোকের সত্যিকারের নাম হচ্ছে কুমুদলাল কাঞ্জিলাল গাঙ্গুলী।

গুরু দত্ত : বিশিষ্ট অভিনেতা ও নির্মাতা গুরুদত্তের আসল নাম ছিল বসন্ত কুমার শিব শঙ্কর পাড়ুকোন। সত্যিই! অনেক বড় নাম। অন্তত পাল্টে নেবার মতন তো বটেই!

দিলীপ কুমার : জন্মগত ভাবেই মুসলিম এ অভিনেতা সিনেমায় নামার পর তার বদলে রাখেন দিলীপ কুমার। এ অভিনেতার বাবামায়ের দেওয়া নাম ইউসুফ খান।

মধুবালা : দারুণ সুন্দরী বলিউডের এই দাপুটে রাণীরও রয়েছে নাম পাল্টানোর ইতিহাসে। মধুবালা হওয়ার আগে এই অভিনেত্রীর নাম ছিল মুমতাজ বেগম।

দেব আনন্দ : পুরোপুরি না পাল্টে নামকে আরো একটু ছোট করে দেবদত্ত পিশোরিলাল আনন্দ থেকে দেব আনন্দ হন এই বিখ্যাত তারকা।

সঞ্জীব কুমার : সঞ্জীব কুমার হবার আগে ও সাফল্যকে ছুঁতে পারার আগে সঞ্জীবের নাম ছিল রিভাই জারিভালা।

অমিতাভ বচ্চন : অমিতাভ ঠিক থাকলেও এই অভিনেতার নামের শেষ অংশ ‘বচ্চন’ মোটেও কোনো পৈত্রিক নাম নয়। বরং অমিতাভের উপাধি ছির শ্রীবাস্তব। কবির ছেলে হওয়ায় এবং অমিতাভের বাবার লেখক নাম বচ্চন হওয়ায় পরবর্তীতে নিজের নামের সঙ্গেও বচ্চন যোগ করে নেন তিনি।

রেখা : ভানুরেখা গনসেন! অদ্ভূত রকমের নাম না কি? আর তাই হয়তো এখান থেকে কেটেকুটে নিজের নাম রেখা টেনে দিয়েছিলেন পর্দা কাাঁপানো জনপ্রিয় অভিনেত্রী রেখা।

রজনীকান্ত : পরিচালক কে বলচন্দ্র বলার আগে রজনীকান্তের নাম ছিল শিবাজী রায় গাউকন্দ। পরবর্তীতে রজনীকান্ত নামে পরিচিত হবার পর অনেক বেশি সাফল্য ধরা দেয় এই অভিনেতার হাতে।

মিঠুন চক্রবর্তী : মিঠুনের আসল নাম ছিল গৌরাঙ্গ। সেখান থেকেই উচ্চারনে সোজা আরেকটা নাম রাখতে গিয়ে নিজের পাল্টে মিঠুন রাখেন এই অভিনেতা।

ধর্মেন্দ্র : বলিউডে পা রাখার সময় নিজের নাম ধরম সিং দেওল থেকে ধর্মেন্দ্র রাখেন এই অভিনেতা। আর বাবার পথ অনুসরন করে নিজেদের নামও ছোট করে ফেলেন পরবর্তীতে তার দুই ছেলে অজয় সিং দেওল ও বিজং সিং দেওল। হয়ে ওঠেন সানি ও ববি।

জীতেন্দ্র : ছবিতে নিজের ভাগ্য পরীক্ষা করার আগে নিজের নাম রবি কাপুর থেকে পাল্টে জীতেন্দ্র করে নেন এই অভিনেতা।

রাজেশ খান্না : প্রয়াত এই বিখ্যাত অভিনেতা নিজের নাম জতীন থেকে বদলে রাজেশ করে নেন অভিনয় শুরুর আগে।

জ্যাকি শ্রফ : জ্যাকিকে কে না চেনে? কিন্তু চমকে উঠতে বাধ্য হবেন যে কেউ এই অভিনেতার আসল নাম জেনে। অভিনয়ে আসবার আগে জ্যাকির নাম ছিল জায়কিশা কাকু ভাই!

গোবিন্দ : ছবিতে নামার আগে নিজের নাম পাল্টে গোবিউন্দ অরুন আহুজা থেকে গোবিন্দাতে পাল্টে নেন এ অভিনেতা।

সালমান খান : নিজের খানদানী আর বড়সড় নাম আব্দুল রশীদ সেলিম সালমান খানকে ছোট্ট করে নিজের মতই মিষ্টি আর আকর্ষণীয় করে নেন সালমান খান।

সাইফ আলি খান : সাইফের আসল নাম ছিল সাজিদ আলি খান। তবে সেটাকে বদলে ফেলে সাইফ নিজেকে সাইফ আরি খান করে নেন বলিউডে আসবার পর।

অক্ষয় কুমার : নিজের নাম রাজীব হরি ওম আটিয়া থেকে অনেক ছোট্ট আর সহজ করে নেন এই অভিনেতা। এখন তার পরিচিতি শুধুই অক্ষয় কুমার নামে।

অজয় দেবগন : বিশাল ভিরু দেবগন থেকে নিজের নাম অজয় দেবগন করে নেন এই অভিনেতা বলিউডে আসবার পর। পরে ২০০৯ সালে নিজের দেবগন উপাধি থেকেও একটি এ সরিয়ে ফেলেন তিনি।

ক্যাটরিনা কাইফ : এটা অনেকেরই জানা যে নিজের নাম ক্যাটরিনা টারকুট থেকে সরিয়ে ক্যাটরিনা কাইফ করে নেন এই অভিনেত্রী বলিউডে আসবার আগে।

শিল্পা শেঠি : কিশোরী বয়সে রাশিগত জটিলতার কারণে নিজের নাম অশ্বিনী শেঠি থেকে শীল্পা শেঠি করে ফেলেন এই অভিনেত্রী।

প্রীতি জিনতা : নিজের নাম প্রীতি জিনতা হিসেবে বলতে স্বস্তি বোধ করলেও এই অভিনেত্রীর আসল নাম প্রিতম সিং জিনতা। যেটা কিনা বলিউডে আসবার আগেই কেটে ছেঁটে নিজের পছন্দসই করে নেন তিনি।

জন আব্রাহাম : বলিউডে আসবার আগে ফারহান থেকে নিজের নাম পাল্টে জন আব্রাহাম করে নেন এই অভিনেতা।

সানি লিওন : অনেকেই এই অভিনেত্রীর ছবির এই নামের সাথে পরিচিত হলেও সানির আসল নাম অনেকটাই বিদঘুটে। সানি লিওনের আসল নাম হচ্ছে করনজিৎ সিং ভোরা! কেমন?

মল্লিকা শেরওয়াত : বলিউডে আসার আগে মল্লিকার নাম ছিল রিনা লাম্বা। যদিও পরবর্তীতে আর এই নামটি ব্যবহার করেননি তিনি ভুলেও।



« (পূর্বের সংবাদ)
(পরের সংবাদ) »