মেইন ম্যেনু

জেনে নিন, বলিউড তারকারা কে কত শিক্ষিত

বলিউডের সুপারস্টার তারা। সবকিছুতেই পারদর্শী থাকতে হয় তাদের। নিজেদেরকে বিটাউনে প্রমাণ করার জন্য করতে হয় অনেক পরিশ্রম। তবে যাদের নাম বিশ্ব জুড়ে তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে হয়তবা অনেকরই তেমন কোন ধারণা নেই। যদিও সাফল্যের জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতাই যে সবসময় প্রয়োজনীয় সেটা ঠিক নয়। অন্তত বলিউডের এইসব তারকাদের জন্য তো একথা চরম সত্য। খুব সাধারণ শিক্ষাগত যোগ্যতা অথবা একেবারেই কম শিক্ষাগত যোগ্যতা স্বত্বেও এইসব তারকারা দাপিয়ে বেড়াচ্ছেন সারা দুনিয়া।

শাহরুখ খান

দিল্লীর সেন্ট কলম্বিয়া স্কুল থেকে স্কুল জীবন শেষ করেছেন। তিনি লেখাপড়া সহ অন্যান্য একাডেমিক কার্যক্রমেও সপ্রতিভ ছিলেন। পরবর্তীতে তিনি দিল্লী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে গ্রাজুয়েশন করেন এবং দিল্লীর জামিয়া মিলিয়া ইসলামিয়াতে মাস কমোনিকেশনে মাস্টার্সে ভর্তি হোন। কিন্তু ফৌজি সিরিয়ালে কাজ করতে গিয়ে কোর্স শেষ না করেই পড়াশুনার পাঠ চুকিয়ে ফেলেন বলিউড বাদশাহ শাহরুখ খান।

ঐশ্বরিয়া রাই

বিশ্ব সুন্দরী ঐশ্বরিয়া রায় বচ্চন প্রথমে মেডিসিনে তার ক্যারিয়ার গড়তে চেয়েছিলেন। কিন্তু পরবর্তীতে রাহেজা কলেজে স্থাপত্যে ভর্তি হন। কিন্তু মডেলিং নিয়ে ব্যস্ত হয়ে পড়ায় পড়াশুনা বাদ দিতে হয় এই তারকাকে। পরবর্তী তিনি মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিজয়ী হয়ে ইতিহাস গড়েন।

আমির খান

মিঃ পারফেকশনিষ্ট নামে খ্যাত আমির খান অভিনয়ের নেশায় এতটায় মগ্ন ছিলেন যে বারো ক্লাসের পর আর পড়াশুনাই করতে পারেননি।

সোনাক্ষী সিনহা

‘দাবাং’ তারকা সোনাক্ষী সিনহা উচ্চ শিক্ষা নিয়েছেন ফ্যাশন ডিজাইনিং-এর ওপর। মুম্বাইয়ের একটি মহিলা বিশ্ববিদ্যালয়ে ফ্যাশন ডিজাইনিং বিষয়ে পড়া-লেখা করেছেন হালের জনপ্রিয় এ তারকা অভিনেত্রী।

রণবীর কাপুর

মুম্বাইয়ের বোম্বে স্কটিশ স্কুল ইন মুম্বাই থেকে তার স্কুল শেষ করে আমেরিকার লী স্ট্রাসবার্গ থিয়েটার এন্ড ফিল্ম ইনস্টিটিউট থেকে অভিনয়ের উপর প্রশিক্ষণ নেন। আপাদমস্তক এই অভিনেতার ধ্যানজ্ঞান খুব ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি আর তাই পুরো প্রস্তুতি নিয়ে তিনি অভিনয়ে আসেন।আর তিনি হলেন রকস্টার রণবীর কাপুর।

কারিনা কাপুর খান

ছোটবেলা থেকেই পড়া-লেখা নিয়ে বেশ সিরিয়াস ছিলেন। স্কুলের গণ্ডি পেরোনোর পর দুই বছর বাণিজ্য বিভাগে অধ্যয়ন করেছেন কারিনা। পরে এক বছর আইন বিষয়ে উচ্চশিক্ষা নিয়েছেন মুম্বাইয়ের সরকারী একটি কলেজে। এ ছাড়া, হার্ভার্ড ইউনিভার্সিটিতে মাইক্রো কম্পিউটারের ওপর তিন মাসের কোর্স করেছেন পতৌদির নবাব ও বলিউডের অভিনেতা সাইফ আলী খানের স্ত্রী কারিনা কাপুর খান।

বিদ্যা বালান

অভিনয়ের সঙ্গে পড়াশুনাতেও বিদ্যা বালান তার প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তিনি তার স্কুল শেষ করে সমাজবিজ্ঞানে গ্রাজুয়েশন করেন এবং এরপর একই বিষয়ে তিনি মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্সও করেন।

সোনম কাপুর

সিঙ্গাপুর ও যুক্তরাজ্য থেকে উচ্চ শিক্ষা নিয়েছেন বলিউডের অভিনেত্রী সোনম কাপুর। সিঙ্গাপুরের ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজে পড়া-লেখার পাশাপাশি সিঙ্গাপুরে থিয়েটার অ্যান্ড আর্টস বিষয়েও দুই বছর উচ্চশিক্ষা নিয়েছেন তিনি। এ ছাড়া যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট লন্ডনে পলিটিক্যাল সায়েন্স ও অর্থনীতি বিষয়ে অধ্যয়ন করেছেন সোনম।