মেইন ম্যেনু

জেনে নিন, বিশ্বের সবথেকে শিক্ষিত ও অশিক্ষিত দেশ কোনটি?

আপনি যদি এই লেখাটা পড়েন, তাহলে ধরে নিতেই পারি যে আপনি শিক্ষিত। সেক্ষেত্রে এই তথ্যটা আপনার জানলে ভালোই লাগবে। আমাদের দেশেও তো চলে সর্বশিক্ষা অভিযান। সকলের জন্যই শিক্ষা। আসলে ঠিকও তো তাই। শিক্ষাই যে মানুষকে উন্নতির শিখরে পৌঁছে দেয় তা বলার অপেক্ষা রাখে না।

এরই মধ্যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে প্রাথমিক শিক্ষা ৮ম শ্রেণী পর্যন্ত। যদিও আগে তা ৫ম শ্রেণী পর্যন্তই ছিল। গতকালই মাননীয় শিক্ষামন্ত্রী ঘোষণা করেন ৮ম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করতে কোনো প্রকার টাকা খরচ হবেনা। শিক্ষার প্রসারের জন্য বর্তমান সরকারের পক্ষ থেকে এই উদ্যােগ সত্যি প্রশংসনীয়।

তাহলে এবার জেনে নেয়া যাক, বিশ্বের সবচেয়ে শিক্ষিত দেশের নাম কি? এমন প্রশ্নের উত্তরে আপনি যে দেশটির আশা করছেন হয়তো বা তা নাও হতে পারে। তাই বলে হতাশ হওয়ার কিছুই নেই। তবে এর সঠিক উত্তর হলো কানাডা। হ্যা, আপনি সত্যি শুনেছেন। বিশ্বের সবথেকে বেশি শিক্ষিত রয়েছে কানাডায়।

অন্যদিকে, বিশ্বের সবচেয়ে বেশি অশিক্ষিত দেশ হলো আফ্রিকার নাইজার। নাইজারের ৮৬ শতাংশ লোক নিজের নামের প্রথম অক্ষরটা পর্যন্ত লিখতে পারে না। প্রায় ১০০ শতাংশ শিক্ষিত দেশ কানাডায় আবার দেশের অর্ধেকের বেশি মানুষের মাস্টার ডিগ্রি আছে! তাদের মধ্যে আবার অনেকেরই পিএইচডি করা আছে। এবার এই দুটোর সঙ্গে নিজেদের দেশের তুলনা করে ভাবুন, আপনি ভালো আছেন নাকি খারাপ? তথ্যসূত্র : জিনিউজ