মেইন ম্যেনু

জেনে নিন মানুষের ৩টি বাসস্থানের পরিচয়

আল্লাহ তাআলা মানুষ সৃষ্টি করেছেন। শুধু তাই নয়, মানুষের আবাসস্থল বা বাসস্থানও তিনি নির্ধারণ করেছেন। মানুষের বাসস্থান নির্ধারণে আল্লাহ তাআলা তিনটি শ্রেণিতে বিভক্ত করেছেন। যা তুলে ধরা হলো-

১. এমন একটি ঘর, যা কেবল পুত:পবিত্র লোকদের জন্যই তৈরি করা হয়েছে। অপবিত্র লোকদের জন্য এখানে প্রবেশাধিকার নেই। এটি সকল পবিত্র মানুষ ও বস্তুকেই নিজের মধ্যে একত্রিত করবে। আর সেটি হচ্ছে জান্নাত।

যখন কিয়ামতের দিন উপস্থিত হবে, তখন আল্লাহ তাআলা অপবিত্রকে পবিত্র থেকে আলাদা করে ফেলবেন। পবিত্র নিয়ামাতপ্রাপ্ত লোকদেরকে একটি ঘরে (জান্নাতে) আলাদা করে রাখবেন। এতে তাদের সাথে অন্য কেউ থাকবেনা।

২. এমন একটি ঘর, যাকে প্রস্তুত করা হয়েছে অপবিত্র নারী-পুরুষ ও অপবিত্র বস্তুর জন্যে। নিকৃষ্ট লোকেরাই সেখানে প্রবেশ করবে। সেটি হচ্ছে জাহান্নাম।

পরকালে আল্লাহ তাআলা অপবিত্র ও নিকৃষ্ট বস্তু এবং খবীছ (নিকৃষ্ট) লোকদেরকে একত্রিত করবেন। আলাদা একটি স্থানে (জাহান্নামে) আবদ্ধ করে রাখবেন। সেখানে তারা ব্যতিত অন্য কেউ থাকবেনা।

৩. এমন একটি ঘর, যেখানে পবিত্র-অপবিত্র নর-নারী এবং ভাল-মন্দ সকল জিনিষ এক সাথে মিশ্রিত অবস্থায় রয়েছে। আর সেটি হচ্ছে এই পার্থিব জগত তথা দুনিয়ার ঘর।

পরিশেষে…
আল্লাহ তাআলা দুনিয়ার জীবনে ভাল-মন্দের সংমিশ্রণ ঘটিয়েই বান্দাকে পরীক্ষা করতে চান। দুনিয়া নামক এ ঘরে যে বা যারা আল্লাহর ইবাদাত-বন্দেগিতে ব্যস্ত থাকবে, তারা হবে সফলকাম জান্নাতি। আর যারা আল্লাহর অবাধ্য হবে তারা ব্যর্থ তথা জাহান্নামি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে চিরস্থায়ী উত্তম বাসস্থান লাভে কুরআন-সুন্নাহ মোতাবেক জীবন-যাপন করার তাওফিক দান করুন। আমিন।