মেইন ম্যেনু

জেনে নিন মেসির বেতন!

তার নামে গুঞ্জন, আলোচিত ‘পানামা পেপারস’ কেলেঙ্কারিতে জড়িয়ে গেছেন তিনিও। এখন তার ‘বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলার’ খেতাবটা নিয়ে কেউ আকাশে-বাতাসে নানা রকম কানকথা ছড়াতেইপারেন! তাদের কিন্তু লিওনেল মেসি মনে করিয়ে দিতে পারেন, ‘আমি আগের মৌসুমেও সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ফুটবলারই ছিলাম।’

ফ্রান্স ফুটবল ম্যাগাজিন তাদের গত মঙ্গলবারের সংস্করণের একটি প্রতিবেদনে বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকাতে মেসি সবাইকে ছাপিয়ে আবারও শীর্ষস্থান দখল করেছেন প্রতিবেদন অনুযায়ী, আর্জেন্টিনা ও বার্সেলোনার মহাতারকা বার্ষিক ৭৪ মিলিয়ন ইউরো উপার্জন করেন। ম্যাগাজিনটি জানিয়েছে, ২০১৫ সালে মেসির এই উপার্জন ২০১৪ সালের চেয়ে ৯ মিলিয়ন ইউরো বেশি।কাকতালীয় হলো, পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী এই তারকার পরপরই তালিকায় যথরীতি স্থান করে নিয়েছেন আধুনিক ফুটবলের অন্য দুই মহারথী রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও মেসির বার্সা সতীর্থ ব্রাজিলের নেইমার।

রোনালদোর উপার্জন ৬৭.৪ মিলিয়ন ইউরো, নেইমারের ৪৩.৫ মিলিয়ন। টানা তিন বছর প্রথম তিন মুখে কোনো পরিবর্তন এলো না। যদিও গতবারের আগেরবার তালিকার শীর্ষে ছিলেন মেসির প্রতিদ্বন্দ্বী রোনালদো। ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিন এই উপার্জনের হিসাবটা করেছে ট্যাক্স প্রদানের পূর্বেকার বেতন, পৃষ্ঠপোষক থেকে আয়কৃত রাজস্ব ও বিভিন্ন বোনাস ধরে।ম্যাগাজিনটি ফরাসি লীগে খেলা ফুটবলাদেরও উপার্জনের একটি স্বতন্ত্র তালিকা প্রকাশ করেছে, যেখানে শীর্ষে রয়েছেন ২৪ মিলিয়ন ইউরো আয় করা মেসির স্বদেশী প্যারিস সেন্ট জার্মেইর তারকা অ্যাঞ্জেল ডি মারিয়া।

তার ঠিক পরপরই আছেন দুই ক্লাব সতীর্থ ব্রাজিলের থিয়াগো সিলভা ও সুইজারল্যান্ডের জল্গাতান ইব্রাহিমোভিচ।বিশ্ব ফুটবলে কোচদেরও তালিকা প্রকাশিত হয়েছে এখানে। তাতে গত ডিসেম্বরে চেলসি থেকে বহিষ্কৃত হোসে মরিনহো ২৪ মিলিয়ন ইউরো আয় করে শীর্ষে অবস্থান করছেন। তার পরে আছেন বায়ার্ন মিউনিখের পেপ গার্দিওয়ালা ও রাশিয়ার ইতালিয়ান কোচ ফাবিও ক্যাপেলো।

সর্বোচ্চ উপার্জন করা তিন ফুটবলার

নাম উপার্জন (ইউরো)

লিওনেল মেসি ৭৪ মিলিয়ন

ক্রিশ্চিয়ানো রোনালদো ৬৭.৪ মিলিয়ন