মেইন ম্যেনু

জেনে নিন, মোঘল সম্রাটের বংশধররা বর্তমানে কে কোথায় আছেন?

ছবিতে যাদের দেখছেন তারা শেষ (১৭তম) মুঘল সম্রাট বাহাদুর শাহ জাফর এর নাতির ঘরে ছেলের পরিবার । তারা কলকাতার বস্তিবাসী ।

যে ৬ জন মুঘল সম্রাট সবচেয়ে পরিচিত বাবর, হুমায়ুন, আকবর দ্যা গ্রেট, জাহাঙ্গীর, শাহজাহান, এবং আউরঙ্গজেব তারা ১৫২৬-১৭০৭ পর্যন্ত ভারত শাসন করেছেন এবং রাজ্য বিস্তার করেছিলেন । এর মধ্যে আকবর এবং আউরঙ্গজেব সবচেয়ে দীর্ঘ সময় শাসন করেন – প্রত্যেকে ৪৯ বছর করে । সম্রাট শাহজাহান বিখ্যাত তার তাজমহলের জন্য – তিনি ছিলেন বিবির জন্য নিবেদিত প্রাণ সম্রাট । কারণ বোধহয় তার পিতা সম্রাট জাহাঙ্গীর – জাহাঙ্গীর সাহেবের ২২ জন বিবি ছিলেন যাদের উল্লেখ আছে নথিপত্রে । উল্লেখ ছাড়া আরো থাকতে পারে।

***EXCLUSIVE***  WEST BENGAL, INDIA - UNDATED: Sultana Begum is seen with her Grandson Muhammed Jejan (her daughter Tanveer's son) in West Bengal, India.  A DESCENDANT of India's last Mughal emperor is living in a poverty-stricken slum. Illiterate Sultana Begum, the great grand daughter-in-law of the last Mughal emperor Bahadur Shah Zafar, is living in a tiny two room home in the Howrah slum. Ever since the death of her husband, Prince Mirza Bedar Bukht, Sultana has struggled to make ends meet - first running a tea stall and now selling traditional female garments such as Salwar suits. But life wasn't always like this for the Princess, her relatives once ruled over the country with all the trappings that came with royalty.  PHOTOGRAPH BY Sujanya Das / Barcroft India  UK Office, London. T +44 845 370 2233 W www.barcroftmedia.com  USA Office, New York City. T +1 212 796 2458 W www.barcroftusa.com  Indian Office, Delhi. T +91 11 4053 2429 W www.barcroftindia.com

এই বিখ্যাত ছয় জনের পরে যে এগারজন মুঘল সম্রাট ভারতবর্ষ শাসন করেছিলেন (১৭০৭ – ১৮৫৭) তাদের অধিকাংশেরই পোড়া কপাল – বিলাতিদের সামাল দিতে হয়েছে । শেষমেষ ১৮৫৭ সালে বাহাদুর শাহ জাফরে এসে মুঘল সম্রাজ্য শেষ নিঃশ্বাস ত্যাগ করে ।

আল্লাহর দুনিয়া কি বিচিত্র ! যে আকবরকে বলা হতো “আকবর দ্যা গ্রেট”, যে সম্রাট শাহজাহান বিশবছর ধরে তাজমহল বানালেন শ্বেতপাথর আর হীরা-জহরত দিয়ে, তাদের বংশধররা আজ বস্তিবাসী ।

article-2424410-1BE45666000005DC-959_634x491

আকবর দ্যা গ্রেট আর সম্রাট শাহজাহানের এক বিন্দু ক্ষমতাও কি আছে যে কবর থেকে উঠে এসে তাদের বস্তিবাসী বংশধরদের একটু সাহায্য করবে?

মানুষ অতি অসহায় – জীবিত এবং মৃত দুই অবস্থায়ই – কেউ বোঝে, কেউ না বুঝে ক্ষমতার প্রতাপ দেখায় । আল্লাহ চাইলে অবশ্যই তার সমস্ত ক্ষমতা ছিনিয়ে নিতে পারেন – তিনি কেবল কিছুদিনের অবকাশ দেন মাত্র।

সূত্র: ডেইলি মেইল