মেইন ম্যেনু

জেনে নিন, যে ১৩টি দেশে ঘুরে আসতে পারবেন মাত্র ৫০ হাজার টাকায়

দূরদেশে ঘুরতে যেতে কে না পছন্দ করেন? তবে সাধ থাকলেও অনেকের সাধ্যে কুলোয় না বলে ঘুরতে যাওয়া হয়ে উঠে না। বিশেষ করে ভারতীয়দের কাছে এখন বিদেশে বেড়াতে যাওয়া খুব খরচসাপেক্ষ নয়। তাই বলে বেড়াতে যাবেন না?

পৃথিবীতে বহু দেশ রয়েছে যেখানে বেড়িয়ে আসতে গেলে একজনের খরচ পড়বে মাত্র ৫০ হাজার টাকা। জেনে নিন কোন কোন দেশ। ভারতীয়রা এই ১৩টি দেশে অনেক কম খরচে বেড়িয়ে আসতে পারেন। মাথাপিছু ৫০ হাজার টাকা খরচ করলেই বেড়িয়ে আসা যাবে।

১। মিশর : যদি ৫-৬ মাস আগে ফ্লাইট বুক করা যায় তবে একজনের যাতায়াত ভাড়া পরবে ২৫ হাজার টাকার আশপাশে। মিশরে প্রচুর সস্তায় হোমস্টে রয়েছে যেগুলি আগে থেকে বুকিং করা যায়। এছাড়া ইউথ হোস্টেলে থাকলে দিনপ্রতি ভাড়া পরবে মাত্র ৪০০ টাকা। ৫ দিনে ৫০ হাজার টাকায় বেড়িয়ে আসা কঠিন নয়।

২। কেনিয়া : ৪ থেকে ৬ মাস আগে বুকিং করলে কেনিয়ার একজনের যাতায়াত ভাড়া পড়বে ২৬ হাজার টাকা। এখানে সস্তায় থাকার জন্য সাফারি বুক করতে পারেন। থাকা-খাওয়া নিয়ে পড়বে ২৭০০ টাকা প্রতিদিন।

৩। কম্বোডিয়া : দিল্লি এবং মুম্বই থেকে ফ্লাইটে যাতায়াতে পড়বে একজনের ২৫ হাজার টাকা। এখানেও ব্যাকপ্যাকার এবং বাজেট ট্রাভেলারদের জন্য ৩০০ টাকায় থাকার বন্দোবস্ত আছে।

৪। তুরস্ক : যাতায়াত ভাড়া পড়বে একজনের ৩৫ হাজার টাকা। ডরমিটরি হোস্টেলে থাকলে এবং স্থানীয় খাবার খেলে বাকিটা সস্তায় হয়ে যাবে।

৫। ইন্দোনেশিয়া : যাতায়াতের ফ্লাইট ভাড়া পড়বে একজনের ২৫ হাজার টাকা। এর থেকেও কম হতে পারে যদি অনেকটা আগে বুকিং করেন। এয়ারবিএনবি এবং হোস্টেল অ্যাকোমোডেশনে থাকলে জাকার্তায় একরাতের জন্য পড়বে ৭০০ টাকা।

৬। ভিয়েতনাম : অনেকটা আগে বুকিং করলে যাতায়াত ভাড়া কমে ১৬ হাজার টাকাও হতে পারে। হোচিমিন সিটিতে দিন-পিছু মাত্র ৪০০ টাকা দিয়ে হোমস্টেতে থাকতে পারেন। সঙ্গে স্থানীয় খাবার খেলে অনেক সস্তা হবে।

৭। থাইল্যান্ড : কলকাতা বিমানবন্দর থেকে গেলে যাতায়াত ভাড়া ন্যূনতম ১০ হাজারও হতে পারে। দলবেঁধে গেলে বাজেট হোটেল পাবেন ৬০০ টাকা প্রতি রাত ভাড়ায়।

৮। লেবানন : ঠিক সময়ে বুকিং করলে যাতায়াত ভাড়া পড়বে ২৫ হাজার টাকা। এখানেও ইউথ হোস্টেলে থাকতে পারেন। একরাতের জন্য ১০০০ টাকা পড়বে।

৯। তাইওয়ান : যাতায়াত ভাড়া পড়বে ২৬ হাজার টাকা। এখানেও সস্তার হোটেল রয়েছে যেখানে প্রতিরাতের থাকার খরচ ৯০০ টাকা।

১০। ওমান : এই মধ্যপ্রাচ্যের দেশে যেতে যাতায়াত ভাড়া পড়বে ১৮ হাজার টাকা। এখানে ২০০০ টাকা প্রতি-রাত ভাড়ায় মাঝারি মাপের হোটেল পেয়ে যাবেন।

১১। কাতার : আগে থেকে বুকিং করলে যাতায়াত ভাড়া পড়বে ২০ হাজার টাকা। দোহা এবং ধাল-অল-মিসফির-এর বাজেট হোটেলে থাকলে ৫ দিনের ট্রিপের থাকা-খাওয়ার খরচ ১৫ হাজার টাকা।

১২। দক্ষিণ কোরিয়া : যাতায়াত ভাড়া পড়বে ২৬ হাজার টাকা। এখানেও ইউথ হোস্টেল রয়েছে। প্রতি রাতে থাকার খরচ পড়বে ১৫০০ টাকা।

১৩। জর্ডন : কোচি বিমানবন্দর থেকে জর্ডনের যাতায়াত ভাড়া পড়বে ২৩ হাজার টাকা। এখানেও পাবেন বাজেট হোটেল। প্রতিরাতের ভাড়া পড়বে ১৫০০ টাকা।