মেইন ম্যেনু

জেনে নিন শাকিব খানের অতীত ও জানা-অজানা কিছু তথ্য

শাকিব খান জন্মগ্রহণ করেন ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ জেলায়। তার বাবা ছিলেন একজন সরকারী দপ্তরের সামান্য কর্মচারী এবং মাতা গৃহিণী। যদিও শাকিব খানের দাবি তার বাবা সরকারী কর্মকর্তা ছিলেন। পরিবারের অন্যান্য সদস্যরা হলেন এক বোন ও এক ভাই। তার প্রকৃত নাম মাসুদ রানা। নিজেকে ঢাকাই ছবির কিং খান দাবি করলেও তিনি বলিউডের খানদের মত বংশগত খান নন, বরং চলচ্চিত্রের স্বার্থে রাখা নকল নাম। একবার এক অনুষ্ঠানে উপস্থাপক আরজে নিরব শাকিব খানকে তার পিতার নামের সাথে খান আছে কিনা জিজ্ঞেস করলে তিনি ক্ষেপে যান।

আবুল খায়ের বুলবুলের পরিচালনায় শাকিবের প্রথম ছবি ‘সবাইতো সুখী হতে চায়’। শাকিব খান অভিনীত প্রথম ছবি সোহানুর রহমান সোহান পরিচালিত ‘অনন্ত ভালোবাসা’ মুক্তি পায় ১৯৯৯ সালের ২৮ মে। ছবিতে তার বিপরীতে অভিনয় করেছিলেন চলচ্চিত্রের আরেক অভিনয় শিল্পী মৌসুমীর ছোট বোন ইরিন। যদিও তিনি প্রথম ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন আফতাব খান টুলু পরিচালিত ‘সবাই তো সুখী হতে চায়’ ছবির মাধ্যমে। ছবিতে তার নাম ছিল ‘মশাল’।

ছবি হিসেবে ‘অনন্ত ভালবাসা’ খুব একটা সফল না হলেও নায়ক হিসেবে শাকিব খান সবার দৃষ্টি আকর্ষণ করেন এবং ধীরে ধীরে নিজেকে প্রতিদ্বন্দ্বী সকল নায়কের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যান। আজ শাকিব খান চলচ্চিত্রের ওয়ান এন্ড অনলি নায়ক। পুরো ইন্ডাস্ট্রি একাই টেনে নিয়ে যাচ্ছেন আপন ক্যারিশমায়। এক যুগেরও বেশি সময় ধরে শাকিব বাংলা চলচ্চিত্রে অভিনয় করে যাচ্ছেন। তার ক্যারিয়ারের শুরুর দিকের কিছু ছবি পাঠকের জন্য শেয়ার করা হলো।

fmwdijk g9gab5p shakib-khan2 tko5r0s