মেইন ম্যেনু

জেনে রাখুন ক্যারিয়ার পরিবর্তনের ৪ চ্যালেঞ্জ

আপনি যদি ক্যারিয়ার পরিবর্তন করতে চান বিশেষ করে একটি নির্দিষ্ট ক্ষেত্রে কাজ করার পর অন্য কোনো ক্ষেত্রে যেতে চান সেক্ষেত্রে বেশ কিছু সমস্যা হতে পারে। এ লেখায় রয়েছে তেমন কয়েকটি চ্যালেঞ্জের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস নিউজ ডেইলি।

১. বেতন কমে যাওয়ার আশঙ্কা অনেকেই নির্দিষ্ট একটি কাজে দীর্ঘদিন থাকার পর সেখানে নিজের অবস্থান গড়ে নেন। এতে বেতনও একটি স্থিতিশীল ও মানসম্মত অবস্থানে থাকে। কিন্তু আপনি যখন সে ফিল্ড থেকে কোনো কারণে অন্য কোনো ফিল্ডে চলে যান তখন তা আর সে পর্যায়ে থাকে না। নতুন ফিল্ডে আপনার নতুন করেই শুরু করতে হয়। এ কারণে প্রায়ই বেতন কমে যাওয়ার আশঙ্কা থাকে। অন্য ফিল্ডে আপনার অবস্থান সিনিয়র হতে পারে। কিন্তু ক্যারিয়ার পরিবর্তনে আপনাকে নতুন ফিল্ডে জুনিয়র হিসেবেই সাধারণত শুরু করতে হয়। এ কারণে ক্যারিয়ার পরিবর্তন করার আগে বিষয়টি ভালোভাবে অনুসন্ধান করা উচিত। নতুন ক্যারিয়ারে বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা কেমন হবে তা আগেই জেনে নেওয়া উচিত।

২. জুনিয়র বসের অধীনে কাজ আপনি যদি অন্য কোনো ক্যারিয়ারে সিনিয়র হয়ে থাকেন তাহলে নতুন ক্যারিয়ারে যে সিনিয়র হবেন বা সিনিয়র বসের অধীনে কাজ করবেন এমনটা নাও হতে পারে। অনেকেই ক্যারিয়ার পরিবর্তনের পর উচ্চ পদের তরুণ বসের অধীনে কাজ করতে গিয়ে নানা সমস্যায় পড়েন। আর এ সমস্যাটির বিষয়ে আগে থেকে ধারণা না থাকায় ক্যারিয়ার পরিবর্তনের কারণে সমস্যায় পড়তে হয় তাদের।

৩. নতুন ক্ষেত্রে দক্ষতা নতুন কোনো ক্যারিয়ারে যেতে চাইলে আপনার আগের দক্ষতা কাজে নাও লাগতে পারে। এজন্য শিখে নিতে হতে পারে নতুন বহু বিষয়। এসব বিষয়ের সঙ্গে আপনার আগের ক্যারিয়ারের দক্ষতা যদি কাজে লাগানো সম্ভব হয় তাহলে তা আপনাকে বাড়তি সুবিধা এনে দিতে পারে। ক্যারিয়ারের মাঝপথে আপনি যদি ক্ষেত্র পরিবর্তন করতে চান তাহলে এসব বিষয় মাথায় রাখতে হবে। আপনার যদি নিত্যনতুন বিষয় শিখে নেওয়ার আগ্রহ থাকে তাহলে কোনো সমস্যা হওয়ার কথা নয়। তবে নতুন প্রযুক্তি ও কৌশল শিখতে যদি আপনার অপারগতা থাকে তাহলে তা সমস্যা সৃষ্টি করতে পারে।

৪. ইগো দূর করুন আগের কর্মক্ষেত্রে আপনি যতই গুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত হন না কেন, এটি নতুন কর্মক্ষেত্রে বিবেচিত নাও হতে পারে। আপনার বহুদিনের অভিজ্ঞতা ও দক্ষতা সম্পূর্ণ শূন্য হয়ে যেতে পারে। এ কারণে অনেকেই ইগো সমস্যায় পড়েন। আপনার যদি ক্যারিয়ার পরিবর্তনের চিন্তা থাকে তাহলে এ বিষয়ে ইগো থাকলে তা মন থেকে দূর করুন।