মেইন ম্যেনু

জেলে বসে দেশলাই কাঠি দিয়ে তাজমহল গড়ে স্ত্রীকে উপহার

শেষ বয়সে বন্দিদশায় কারাগারের এক চিলতে জানালা দিয়ে তাজমহলের দিকে তাকিয়েই দিন কাটত সম্রাট শাহজাহানের। স্ত্রীর প্রতি তার সেই অমর প্রেম জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতায়। সেই মুঘল বাদশাদের যুগ পেরিয়ে আজকের দিনে আরও একবার নির্মিত হল তাজমহল। খবর ইন্ডিয়া টাইমসের।

কয়েক হাজার কিলোমিটার দূরে বসে থাকা স্ত্রীকে মনে করে কারাগারের চার দেওয়ালের মাঝে আটকে তাজমহল গড়লেন অ্যালবার্ট প্যাসকাল। ফ্রান্সের নাগরিক অ্যালবার্ট গত এক বছর ধরে উত্তরপ্রদেশের মহারাজগঞ্জ জেলার জেলে বন্দি। ২০১৪ সালে ডিসেম্বরে ভারত-নেপাল সীমান্তে ৩ কেজি চরস শুদ্ধু হাতে-নাতে ধরা পড়েন তিনি।

এনডিপিএস আইনে সাজাপ্রাপ্ত অ্যালবার্ট এইচআইভি পজিটিভ। জেলে সারাক্ষণ চুপচাপই থাকেন তিনি। ভাষার সমস্যার জন্য অন্য বন্দিদের সঙ্গেও কথা বলতে পারেন না। কিন্তু জেলে বসেই ফ্রান্সে তার স্ত্রীকে নববর্ষের উপহার পাঠানোর ইচ্ছা প্রকাশ করেন অ্যালবার্ট।

জেল কর্তৃপক্ষের সাহায্যে গত তিন মাস ধরে তিনি তৈরি করেছেন একটি খুদে তাজমহল। শুধুমাত্র দেশলাই কাঠি দিয়ে তৈরি এই তাজমহল অবাক করেছে সবাইকে। তাজমহল তৈরিতে লেগেছে ৩০ হাজার দেশলাই কাঠি ও ২ কেজি ফেভিকল। সুন্দর এই হস্তশিল্পটি ফ্রান্সে তার স্ত্রীর কাছে পাঠানো হবে।