মেইন ম্যেনু

জেল পালানো মাদকসম্রাট গুজম্যান গ্রেফতার

মেক্সিকোয় কুখ্যাত মাদকসম্রাট জ্যাকুইন এল চ্যাপো গুজম্যানকে জেল থেকে পালানোর ছয় মাসের মাথায় আবার গ্রেফতার করা হয়েছে। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েটো এ তথ্য জানিয়েছেন।

ছয় মাস আগে গুজম্যান কঠোর নিরাপত্তাবেষ্টিত কারাগারের নিজের সেল থেকে টানেল খুঁড়ে পালিয়ে যান। এ ঘটনার পর রীতিমতো বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়ে মেক্সিকো সরকারকে। কারণ, মেক্সিকোর এই শীর্ষ মাদকসম্রাটের এটি ছিল ১৫ বছরের মধ্যে দ্বিতীয়বার জেল পলায়ন।

গুজম্যানকে গ্রেফতারের পর প্রেসিডেন্ট নিয়েটো জাতির উদ্দেশে বলেন, ‘আজকের এই গ্রেফতার মেক্সিকো সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ ঘটনা। সরকারের ওপর জনগণের আস্থা রয়েছে- এটি তার দিকেই ইঙ্গিত দিচ্ছে।’ প্রেসিডেন্ট তার বক্তব্যে গুজম্যানকে গ্রেফতারের বিষয়ে কিছু তথ্যও দেন।

তিনি জানান, নৌ-সেনাদের মাসব্যাপী গোয়েন্দা কার্যক্রমের অংশ হিসেবে সিনাওলা স্টেটের লস মোচিস শহরে অভিযান চালানো হয় । সেখানে শুক্রবার ভোরে গুলিবিনিময়ের পর গুজম্যান পুলিশের হাতে ধরা পড়েন। গুজম্যান এমন একটি জায়গায় গ্রেফতার হয়েছেন, যেটি তার মাদক ব্যবসার কেন্দ্রস্থল বলে পরিচিত।

এদিকে মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা দুর্ধর্ষ মাদকসম্রাট গুজম্যানকে পুনরায় গ্রেফতার করতে পারায় মেক্সিকোকে অভিনন্দন জানিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগেরবার তাকে গ্রেফতারের ক্ষেত্রে গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তা করেছিল দেশটি। বেশ কয়েকটি মার্কিন অঙ্গরাজ্যে গুজম্যানের বিরুদ্ধে হত্যার ষড়যন্ত্র, অপহরণ, মানি লন্ডারিং ও মাদক ব্যবসার অভিযোগ রয়েছে।