মেইন ম্যেনু

‘জ্বালানি তেলের দাম কমানোর বিষয়টি সরকারের বিবেচনায়’

বিশ্ববাজারের জ্বালানি তেলের দাম কমে যাওয়ায় বাংলাদেশে জ্বালানি তেলের দাম কমানোর বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ডা. রুস্তুম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

নসরুল হামিদ জানান, বিশ্ব বাজারের মূল্যের সঙ্গে তুলনা করে দেশে এর মূল্য নির্ধারণের জন্য একটি নীতিমালা নিয়ে কাজ শুরু করা হয়েছে।

প্রথমবারের মতো এ ধরনের পদ্ধতি আরোপের আগে এ বিষয়ে অন্যান্য সম্পূরক প্রভাবকগুলো আরও পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে বলেও জানান তিনি।

এদিকে এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটানোর লক্ষ্যে ২০২১ সালের মধ্যে ৫৭টি অনুসন্ধান কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

এর মধ্যে ৪৩টি উন্নয়ন কূপ খনন এবং ২০টি কূপের ওয়ার্কওভার করারও পরিকল্পনা রয়েছে। এসব পরিকল্পনা বাস্তবায়ন হলে এসব কূপ হতে আনুমানিক দৈনিক ১ হাজার ৭৮ থেকে ১ হাজার ২৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, চট্টগ্রামে গ্যাসের দৈনিক চাহিদা বিপরীতে সরবরাহ ঘাটতি আছে। দৈনিক ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস চাহিদার বিপরীতে বর্তমানে দৈনিক গ্যাস সরবরাহের পরিমাণ ২৩৫ থেকে ২৪৫ মিলিয়ন ঘনফুট। তবে ২০১৭ সালের মাঝামাঝি সময়ের মধ্যে চট্টগ্রাম অঞ্চলে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।