মেইন ম্যেনু

সাতক্ষীরার ঝাউডাঙ্গায় কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

সাতক্ষীরা সদর উপজেলার ঝাউডাঙ্গা ইউনিয়নের পাথরঘাটা এলাকার আম চাষীদের এক প্রশিক্ষণ কর্মশালা বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠিত হয়। পাথরঘাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত ঐ প্রশিক্ষণ কর্মশালাটি বেসরকারী সাহায্য সংস্থা (সাউন্ড) আয়োজন করে।

কর্মশালা শুরুর আগে এক সংক্ষিপ্ত আলোচনা সংস্থাটির প্রধান সমন্ময়কারী একরামুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শিকদার মোঃ মোহাইমেনুল আক্তার,বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাউন্ড এর নির্বাহী পরিচালক আব্দুল হান্নান, পাথরঘাটা ওয়ার্ডের মেম্বার প্রার্থী প্রত্যাশী নাজমুল হোসেন গাইন, মুনছুর আলী গাইন,আলহাজ্জ্ব আকরব আলী, মোঃ গোলাম মোস্তফা প্রমূখ।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সারা দেশে মধ্যে সাতক্ষীরা আম সবার আগে পাঁকে। এখানকার আম বেশ সুস্বাধু ও মিষ্টি। আর এ কারনে দেশের রাজধানী শহর সহ বিদেশে এখানকার আমের ব্যাপক চাহিদা রয়েছে। তিনি তার বক্তবে আরো বলেন, আপনারা জেনে খুশি হবেন যে, গত বছর এ জেলা থেকে আম সরাসরি জার্মানী,ফ্রান্স,ইটালিতে রপ্তানী হয়েছে। এ বছর সাতক্ষীরার আম আরো বেশী পরিমানে বিদেশে রপ্তানী হবে। উপস্থিত আম চাষীদেরকে তিনি আরো বলেন,আপনারা পুরোনো পদ্ধতি বাদ দিয়ে আধুনিক বিজ্ঞান সম্মত ভাবে আম চাষ করুন,দেখবেন এ থেকেই আপনাদের ভাগ্য পরিবর্তন হয়ে যাবে।

প্রশিক্ষণ কর্মশালায় এলাকার প্রায় ৫০ জন কৃষক অংশ গ্রহন করেন।