মেইন ম্যেনু

হঠাৎই চাপে বাংলাদেশ

মিরপুর শের-ই-বাংলায় আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে টস জিতে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

সাকিব আল হাসান ও মাশরাফি বিন মুর্তজা এগিয়ে নিচ্ছেন বাংলাদেশের ইনিংস।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪৫.২ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ২২৯ রান। ব্যাট করছেন সাকিব আল হাসান (১৪) ও মাশরাফি (০)।

উদ্বোধনী জুটিতে ব্যাট করতে নামেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। দাওলাত জাদরানের করা ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলে ফিরে যান সৌম্য সরকার (০)। দ্বিতীয় উইকেট জুটিতে তামিম ইকবালের সঙ্গে ৮৩ রান সংগ্রহ করে আউট হন ইমরুল কায়েস (৩৭)। মোহাম্মদ নবীর বলে বোল্ড হয়ে যান তিনি।

দলীয় ১৬৩ রানের মাথায় মিরওয়াইস আশরাফের বলে লং অফে নাভীন-উল-হকের হাতে ক্যাচ দিয়ে আউট হন তামিম ইকবাল (৮০)। সেঞ্চুরি থেকে ২০ রান দূরে থেকে ফিরে যান তিনি। ৯৮ বলে খেলা তার ইনিংসে ৯টি চারের মার থাকলেও কোনো ছক্কার মার ছিল না।

দলীয় ২০৩ রানের মাথায় মাহমুদউল্লাহ রিয়াদ তার ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম হাফ সেঞ্চুরি হাঁকিয়ে সাজঘরে ফিরেছেন। মোহাম্মদ নবীর বলে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে উড়িয়ে মারতে গিয়ে মিরওয়াইস আশরাফের তালুবন্দি হন (৬২)। তার ৭৩ বলে করা ৬২ রানের ইনিংসে ৫টি চারের মারের পাশাপাশি ২টি ছক্কার মার ছিল।

২১৫ রানের মাথায় রশিদ খানের বলে সরাসরি বোল্ড হয়ে যান মুশফিকুর রহিম (৬)। আর ২২৭ রানের মাথায় রশিদ খানে বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন সাব্বির রহমান (২)

আবারও মেতে উঠেছে মিরপুর শের-ই-বাংলা। ১১ টাইগারের সঙ্গে মিরপুরে গর্জন দিচ্ছে হাজারো টাইগার! উড়ছে লাল-সবুজের পতাকা। ছয় মাস পর মিরপুরে আবারও আন্তর্জাতিক ম্যাচ। তাই আনন্দ ও উল্লাসের মাত্রা দ্বিগুণ।

স্টেডিয়ামের গ্যালারি এখনো অনেকটা ফাঁকা। মাঠে ঢোকার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। বাড়তি নিরাপত্তার কারণে স্টেডিয়ামে ধীরগতিতে দর্শকরা প্রবেশ করছে। ধারণা করা হচ্ছে, প্রথম ঘণ্টার পর কানায়-কানায় পূর্ণ হয়ে যাবে মিরপুরের গ্যালারি।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও তাইজুল ইসলাম।

একাদশের বাইরে: মোসাদ্দেক হোসেন সৈকত, শফিউল ইসলাম ও নাসির হোসেন।

আফগানিস্তান দল: আসগর স্টানিকজাই (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, শাবির নুরি, রহমত শাহ, হাসমতউল্লাহ শাহিদি, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, রশিদ খান, মিরওয়েজ আশরাফ, দৌলত জাদরান ও নাভিন-উল হক।।