মেইন ম্যেনু

টমেটোর কেজি ৫০ পয়সা! না বেচে পচিয়ে নষ্ট করছেন কৃষকরা

ভারতের ঝাড়খণ্ড রাজ্যের রাঁচি-টাটা হাইওয়ে অর্থাত্‍ ৩৩ নম্বর জাতীয় সড়ক ধরে যদি সোজা এগোনো যায়, দেখা যাবে রাস্তার দু’পাশে বিভিন্ন সবজি সাজিয়ে রাখা আছে। বিশেষত টমেটো, বিক্রির জন্য নয়।

চাষিরা ফসলের দাম পাচ্ছেন না তাই বাজারে বিক্রি না করে ফলে দেওয়াই স্থির করেছেন। গোটা ঝাড়খণ্ড জুড়ে এখন অবস্থাটা এমনই। এ বছর পর্যাপ্ত বৃষ্টির ফলে প্রচুর ফলন হয়েছে। তাই চাষিরা সবজির দাম পাচ্ছেন না।

পাইকারি বাজারে টমেটো, বিন্স ১-২ টাকা কেজি দরে বিকোচ্ছে। ফলে চাষিদের দাম দেওযা হচ্ছে ৫০ পয়সা প্রতি কেজি। অবস্থা যা তাতে চাষের খরচের মাত্র ১০ শতাংশ দামও উঠছে না। লাভ তো দূরস্থান। উপরন্তু যদি হোলসেল বাজারে বিক্রি করতে হয় তবে গাড়ি ভাড়া করে নিয়ে যেতে হচ্ছে। রাস্তায় খাবারের প্রয়োজন পড়ছে। এই খরচ বাড়তি বোঝা হিসাবে চাপছে চাষিদের কাঁধে। তাই সহজ রাস্তায় এত যত্নে বোনা ফসল ফেলে-ছড়িয়ে নষ্ট করতে বাধ্য হচ্ছেন তাঁরা।

ঝাড়খণ্ডের কৃষি দপ্তরের প্রধান রাজীব কুমার বলেন, ‘এ বছর রেকর্ড ফলন হয়েছে। তাই সবজির চাহিদা পড়ে গিয়েছে। পরিস্থিতি উন্নতির জন্য বিজ্ঞাপন এবং অন্যান্য রাজ্যের কৃষি দপ্তরের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। আগামী বছর থকে চাষিদের বোঝানো হবে যাতে তারা একই রকম সবজি চাষ না করেন। তা হলে এই পরিস্থিতি অনেকাংশে এড়ানো সম্ভব হবে।’ ইন্ডিয়া টাইমস।