মেইন ম্যেনু

টাইম স্কয়ার থেকে আজ পদত্যাগের ঘোষণা দেবেন মুন

আজ ৩১ ডিসেম্বর মধ্যরাতে নিউ ইয়র্কের টাইম স্কয়ারে নতুন বছর উদযাপনের অনুষ্ঠানে পদত্যাগের ঘোষণা দেবেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। পূর্ণাঙ্গ মেয়াদ শেষ করে পদত্যাগের প্রস্তুতি নিয়েছেন তিনি।

জাতিসংঘের কর্মীদের দ্বারা পরিবেষ্ঠিত এক কক্ষে মুন বলেন, “আমি শুধু বলতে চাই, ধন্যবাদ। ” বিদায়ী মহাসচিব জানান, টাইম স্কয়ারে তিনি নতুন বছর উদযাপনের অনুষ্ঠানে যোগ দেবেন। ” কৌতুক করে তিনি বলেন, “লাখ লাখ মানুষ আমার চাকরি হারানোর কথা জানবে সেখানে। ” পদত্যাগের পর রাজনীতিতে মনোনিবেশ করতে পারেন মুন। এএফপির আভাস অনুযায়ী, নিজ দেশ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন তিনি। ২০১৭ সালের ডিসেম্বরে দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

জাতিসংঘের মহাসচিব হিসেবে সর্বশেষ সংবাদ সম্মেলনে বান কি-মুন জানান, কিছু সময় বিশ্রাম নেওয়ার পর তিনি তার দেশ দক্ষিণ কোরিয়ায় ফিরে যাবেন। সেখানে ফিরে কীভাবে তার দেশকে সবচেয়ে ভালোভাবে সহায়তা করা যায়- তা ভেবে দেখবেন তিনি। এখান থেকেই প্রেসিডেন্ট নির্বাচনে মুনের প্রতিদ্বন্দ্বিতার আভাস মেলে।

দক্ষিণ কোরিয়ার বর্তমান প্রেসিডেন্ট পার্ক গিউনের প্রতি সে দেশের জনগণের তীব্র অনাস্থা ও সংসদে তাঁর অভিশংসনের পক্ষে রায় আসার কয়েক দিনের মাথায় মুন এ ঘোষণা দেন। এ কারণে মুনের বক্তব্যকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার আভাস বলে মনে করছেন বিশ্লেষকরা। টানা আট সপ্তাহ ধরে পার্কের বিরুদ্ধে চলমান বিক্ষোভ ও সংসদে তাঁর অভিশংসনের পক্ষে রায় আসার পরপরই বান কি মুন এ ঘোষণা দেন।