মেইন ম্যেনু

টাটকা নাকি শুকনো হার্ব কোনটি সবচেয়ে ভালো

তাজা ও শুষ্ক উভয় ধরণের ভেষজ উদ্ভিদই বেশ সহজলভ্য আজকাল। তাজা হার্ব এর স্বাস্থ্য উপকারিতা অনেক। শুকনো হার্ব রুচিবর্ধক হিসেবে ব্যবহার হয় এবং তাজা হার্ব বিভিন্ন মিশ্রণ ও চা তৈরিতে ব্যবহার হয়। আপনি কী প্রায়ই দ্বিধান্বিত হন এটা ভেবে যে শুকনো পুদিনা ব্যবহার করবেন নাকি তাজা পুদিনা ব্যবহার করবেন? অথবা ঘরোয়া প্রতিকার হিসেবে তাজা হার্বের পরিবর্তে শুষ্ক হার্ব ব্যবহার করবেন কিনা তা ভাবছেন? টাটকা নাকি শুকনো হার্ব কোনটি সবচেয়ে ভালো সে বিষয়ে জেনে নিই চলুন।

১। পৌষ্টিক মান

অবশ্যই তাজা খাবারই সবচেয়ে ভালো। প্রতিটা ঔষধি উদ্ভিদেই বিশেষ কিছু বৈশিষ্ট্য থাকে এবং এদেরকে তাজা গ্রহণ করাই ভালো। খুব অল্প ভেষজ উদ্ভিদই আছে যারা শুষ্ক অবস্থায় ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায় এবং স্বাদ ও ভালো লাগে। ভেষজ উদ্ভিদ শোকানোর ফলে কিছু পুষ্টি উপাদান হারিয়ে ফেলে এবং সংরক্ষণ করে রাখলেও কমতে থাকে এর পুষ্টি মান। কিন্তু এর অর্থ এই নয় যে শুকনো হার্ব একেবারেই পুষ্টিগুণহীন।

২। অ্যান্টিঅক্সিডেন্ট

সুগন্ধ ছাড়াও ভেষজ উদ্ভিদ খাদ্যে অ্যান্টিঅক্সিডেন্ট ও যুক্ত করে। খাদ্যের অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা নির্ণয় করা হয় অক্সিজেন র‍্যাডিকেল অ্যাবসরবেন্স ক্যাপাসিটি (ORAC) পদ্ধতির মাধ্যমে। এই পদ্ধতিতে দেখা গেছে যে তাজা ও শুকনো উভয় প্রকারের ভেষজ উদ্ভিদে একই পরিমাণের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

৩। স্বাদ

তাজা ভেষজ উদ্ভিদের শক্তিশালী স্বাদ ও গন্ধ থাকে যা শুকনো ভেষজ উদ্ভিদে থাকেনা। যারা তীব্র স্বাদ পছন্দ করেন না তারা শুকনো হার্ব ব্যবহার করতে পারেন। মধ্যম মাণের স্বাদের জন্য তাজা ও শোকনো উভয় প্রকারের হার্ব মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৪। দাম

তাজা হার্বের চেয়ে শুকনো হার্বের দাম একটু বেশি হলেও এর গুণগত মান তাজা হার্বের চেয়ে কম। ১ ইউনিট শুকনো হার্ব = ৩ ইউনিট তাজা হার্ব অর্থাৎ ১ চা চামচ শুকনা পুদিনা ৩ চা চামচ তাজা পুদিনার সমতুল্য।

ব্যবহারের জন্য কোনটি সবচেয়ে ভালো :

– উভয় ধরণের হার্বই ভালো তবে তা প্রাপ্যতা ও বাজেটের উপর ও নির্ভর করে। ১ বোতল শুকনো হার্ব অনেক বেশি সহজলভ্য। শুকনো হার্ব সংরক্ষণ ও করা যায়। উভয় ধরণের হার্বেই সম পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

– যারা তাজা খাবার খেতে পছন্দ করেন এবং তাজা হার্ব সহজেই জোগার করতে পারেন তারা টাটকা হার্ব খেতে পারেন।

– টাটকা ও শুকনো উভয় ধরণের হার্ব মিশ্রিত করে ব্যবহার করতে পারেন।