মেইন ম্যেনু

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে অবনমন বাংলাদেশের

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ ড্র করার পর আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়েও অবনমন হয়েছে বাংলাদেশের। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান এখন ১১ নম্বরে। আফগানিস্তান তো ছিলই, স্কটল্যান্ডও এখন টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ওপরে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরুর আগে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে দশে ছিল বাংলাদেশ। চার ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ জয়ের পথেই ছিল মাশরাফি বিন মুর্তজার দল। কিন্তু শেষ দুই ম্যাচে বাংলাদেশ হেরে বসলে সিরিজ ২-২–এ ড্র হয়। এতে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশকে হারাতে হয়েছে মূল্যবান ৫ রেটিং পয়েন্ট।

আইসিসির নতুন প্রকাশিত টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৬৪। ৬৬ পয়েন্ট নিয়ে দশে স্কটল্যান্ড। ৮০ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে আফগানিস্তান। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ড্র করেও অবশ্য র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়নি জিম্বাবুয়ে। আগের মতোই ১৪ নম্বরে আছে তারা, তবে পেয়েছে ৪ রেটিং পয়েন্ট।

কিছুদিন আগেই টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসা ওয়েস্ট ইন্ডিজের অবস্থানের পরিবর্তন হয়নি। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার সমান ১১৮ পয়েন্ট নিয়েও ভগ্নাংশের হিসাবে এগিয়ে শীর্ষে আছে ক্যারিবীয়রা।